• মন শান্ত করার বার্তা দিতে এবার পুজোয় শিবাজি সঙ্ঘের থিম ‘ওম’
    বর্তমান | ১৩ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, মালদহ: মনকে শান্ত রাখতে এবং চারিদিকে শান্তি বজায় রাখতে ‘ওম’ উচ্চারণের সঙ্গে প্রয়োজন মেডিটেশন বা ধ্যান। ‘ওম’ শব্দের গুরুত্ব বোঝাতে ইংলিশবাজার শহরের শিবাজি সঙ্ঘের এবছরের পুজোর থিম ‘ওম’।  শিবাজি সঙ্ঘ ইংলিশবাজার শহরের বিগ বাজেটের পুজো কমিটিগুলির মধ্যে অন্যতম। 

    দেখতে দেখতে এবছর ৪৮ তম বর্ষে পদার্পণ করল তাদের দুর্গাপুজো। পুজো কমিটির সম্পাদক সুদীপ্ত দে বলেন, আমাদের এবছরের পুজোর বাজেট ১৫ লক্ষ টাকা।  থিম বেছে নেওয়া হয়েছে ‘ওম’। বাঁশ দিয়ে তৈরি করা হচ্ছে বিশালাকার এই থিমটি। যার ভিতর দি঩য়েই প্যান্ডেলে প্রবেশ করতে হবে। সেই সঙ্গে প্যান্ডেলে উচ্চারিত হবে ‘ওঙ্কার’ ধ্বনি।  পুজো উদ্যোক্তারা জানান, থিমের পাশাপাশি দুর্গা প্রতিমাতেও এবছর থাকছে বিশেষ চমক। নটরাজ মূর্তির আদলে তৈরি হচ্ছে দুর্গা প্রতিমা। প্রতিমার উচ্চতা করা হচ্ছে ১৬ ফুট। শিবাজি সঙ্ঘের পুজোর বিশেষ  আকর্ষণ হল নবমীর সকালে ভোগ বিতরণ।  চতুর্থীতে পুজো উদ্বোধন হবে। রামকৃষ্ণ মিশনের সঙ্গে আলোচনা চলছে। সবকিছু ঠিকঠাক এগলে  মিশনের মহারাজ শিবাজি সঙ্ঘের পুজোর উদ্বোধন করতে পারেন বলে জানিয়েছেন উদ্যোক্তারা।  পুজোর বাকি আর মাত্র পঁচিশ দিন। এখন  শিবাজি সঙ্ঘে সবেমাত্র বাঁশের কাঠামো উঠেছে।

    বৃহস্পতিবার সকালে সঙ্ঘের পুজো প্রাঙ্গণে গিয়ে দেখা যায় যুদ্ধকালীন পরিস্থিতিতে প্যান্ডেল তৈরির কাজ চলছে। বাঁশের কাঠামো তৈরির কাজ সম্পূর্ণ হওয়ার পর কাপড়ের কাজ হবে। তারপর প্যান্ডেলের ভিতরে ও বাইরে চলবে আলোকসজ্জার কাজ। সব মিলিয়ে প্যান্ডেল তৈরির কাজ এখন অনেকটাই বাকি। তবে, সময়ের আগেই সেই কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। তাই প্যান্ডেল শিল্পীদের পাশাপাশি এদিন চরম ব্যস্ততা দেখা যায় পুজো উদ্যোক্তাদের মধ্যেও।  নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)