• বিশ্বকর্মা পুজোর পরই ‘লেডিস স্পেশাল বাস’
    বর্তমান | ১৩ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: বিশ্বকর্মা পুজোর পর উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম রাস্তায় নামাচ্ছে ‘লেডিস স্পেশাল বাস’। প্রথম পর্যায়ে অফিস টাইমে তিনটি রুটে চলবে তিন জোড়া বাস। মহিলাদের নিরাপত্তার জন্য বৃহস্পতিবার নিগমের বোর্ড মিটিংয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়, কলকাতা, অসম, বিহার ও নেপাল সহ দূরপাল্লার রুটে রকেট বাসে বসানো হবে সিসি ক্যামেরা। বাসগুলির উপর পুলিসকে নজরদারি রাখতে বলা হয়েছে বলে জানা গিয়েছে।  

    এনবিএসটিসি’র চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, মহিলাদের নিরাপত্তার স্বার্থে বহু আগেই লেডিস স্পেশাল বাস চালানো এবং দূরপাল্লার বাসে সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা নেওয়া হয়। এবার সেগুলি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হল। 

    চেয়ারম্যান যাই বলুন না কেন,আর জি কর কাণ্ডের পর রাজ্যজুড়েই মহিলাদের নিরাপত্তার দাবি উঠেছে। ইতিমধ্যে মহিলাদের সুরক্ষায় ‘রাত্তিরের সাথী’ প্রকল্প চালু করতে চলেছে রাজ্য সরকার। তারা এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে। এমন প্রেক্ষাপটে এনবিএসটিসি’র উদ্যোগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। নিগম সূত্রের খবর, বিশ্বকর্মা পুজোর পরই তিনটি রুটে লেডিস স্পেশাল বাস নামানো হবে। ইতিমধ্যে সমীক্ষা চালিয়ে কোচবিহার-আলিপুরদুয়ার, কোচবিহার-দিনহাটা ও শিলিগুড়ি-জলপাইগুড়ি রুট তিনটি চিহ্নিত করা হয়েছে। সংশ্লিষ্ট রুটগুলিতে অফিস টাইমে প্রচুর মহিলা বাসে যাতায়াত করেন। সংশ্লিষ্ট মহিলাদের একাংশ চাকরিজীবী। তাঁদের মধ্যে শিক্ষিকাই বেশি। এরবাইরে সরকারি ও বেসরকারি সংস্থায় কাজ করেন অনেকে। এছাড়া, মহিলাদের কেউ পড়াশোনা, আবার কেউ চিকিৎসার প্রয়োজনে শহরগুলির মধ্যে যাতায়াত করেন। 

    এনবিএসটিসির চেয়ারম্যান বলেন, প্রাথমিকভাবে সকাল ৯টা ও বিকেল ৫টা এই দু’টি সময়ে সংশ্লিষ্ট তিনটি রুটে বাসগুলি চলবে। এজন্য ৪০ সিটের ছ’টি বাস চিহ্নিত করা হয়েছে। বাসগুলিতে থাকবেন মহিলা কন্ডাক্টর। ইতিমধ্যেই সংস্থার মহিলা কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বাসগুলির জন্য মহিলা ড্রাইভারও খোঁজা হচ্ছে। পরবর্তীতে অন্যান্য রুটেও এই পরিষেবা চালু করা হবে। এমনকী, লোকাল ও দূরপাল্লা রুটের বাসেও মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে পাঁচটি করে আসন। এতে বাসে মহিলাদের সুরক্ষা ব্যবস্থা অটুট থাকবে। মহিলাদেরও যাতায়াতের ক্ষেত্রে ব্যাপক সুবিধা হবে। 

    লেডিস স্পেশাল বাসগুলির রং ‘গোলাপি’ করা হতে পারে বলে খবর। মহিলা যাত্রীদের বোঝার সুবিধার্থে তা করা হতে পারে। এনবিএসটিসি’র চেয়ারম্যান অবশ্য বলেন, নিগমের প্রতিটি বাসের রং নীল-সাদা। লেডিস স্পেশালগুলি আলাদা রং করা হবে কি না তা নিয়ে ভাবনাচিন্তা চলছে। শীঘ্রই এ বিষয়ে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

    শুধু তাই নয়, আন্তঃজেলা ও আন্তঃরাজ্য সহ বিভিন্ন রুটের বাসের নিরাপত্তা ব্যবস্থা চাঙ্গা করা হচ্ছে। প্রতিটি বাসে সিসি ক্যামেরায় নজরদারি চালানো হবে। চেয়ারম্যান বলেন, বাসযাত্রীদের নিরাপত্তা দিতে সর্বদাই এনবিএসটিসি তৎপর। বহুদিন আগেই বিভিন্ন বাসে সিসি ক্যামেরা বসানো হয়েছে। এবার কলকাতা, অসম, বঙ্গাইগাঁও, বিহার, নেপাল সহ দূরপাল্লার রুটের রকেট বাসে ক্যামেরা বসানো হবে। বাসে কী ধরনের ঘটনা ঘটছে, ক’জন যাত্রী থাকছে প্রভৃতি তথ্য সহজেই ক্যামেরার ফুটেজ থেকে সংগ্রহ করা সম্ভব হবে। এতে যাত্রীদের সুরক্ষা ব্যবস্থা আরও চাঙ্গা হবে। এছাড়া বাসযাত্রীদের নিরাপত্তা দেওয়ার বিষয়ে পুলিসের সঙ্গে কথা হয়েছে। তারা বাসগুলির উপর নজরদারি চালাবে। তবে নেপাল রুটের বাস বন্ধ রয়েছে। তা আবার শীঘ্রই চালু হবে।  • নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)