• কুশমণ্ডি স্বাস্থ্যকেন্দ্র চত্বরেই প্রাইভেট চেম্বার খুলে বসেছেন বিএমওএইচ
    বর্তমান | ১৩ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, গঙ্গারামপুর: কুশমণ্ডি স্বাস্থ্যকেন্দ্র চত্বরে ২০০ টাকার বিনিময়ে রোগী দেখছেন খোদ বিএমওএইচ ডাঃ অমিত দাস! অফিসের ১০ মিটারের মধ্যেই রয়েছে তাঁর কোয়ার্টার। বুধবার সকালে দেখা গিয়েছিল, কুশমণ্ডি ব্লকের বিভিন্ন প্রান্ত থেকে রোগীরা গিয়ে কোয়ার্টারে তাঁর চেম্বারে ২০০ টাকা ফি দিয়ে দেখাচ্ছেন। বৃহস্পতিবারও চেম্বারের সেই রুটিনের কোনও পরিবর্তন হয়নি।

    একাংশের অভিযোগ, ব্লক স্বাস্থ্য আধিকারিকের প্রাইভেট চেম্বার নতুন নয়। প্রায় ৮ বছর ধরে নিয়ম করে দু’বেলা সরকারি হাসপাতাল চত্বরেই রোগী দেখেন তিনি। অভিযোগ প্রসঙ্গে অমিতের মন্তব্য, চেম্বারের বিষয়ে কোনও মন্তব্য করব না। বাড়িতে কেউ এলে দেখে দিই। আমার বিরুদ্ধে অভিযোগ থাকলে মুখ্য স্বাস্থ্য আধিকারিককে বলবেন। ব্লক স্বাস্থ্য আধিকারিক কি এভাবে হাসপাতাল চত্বরে প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন? এবিষয়ে জানতে বুধবার এবং বৃহস্পতিবার ফোন ও মেসেজ করা হয়েছিল মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ দাসকে। কিন্তু তিনি কোনও উত্তর দেননি।

    বুধবার অমিতের কাছে স্ত্রীকে দেখাতে নিয়ে এসেছিলেন হাসান আলি। তিনি বলেছেন, স্ত্রীর বুকে ব্যথা হচ্ছে বলে হাসপাতালের ডাঃ অমিত দাসকে তাঁর অফিসের পাশেই বাড়িতে চেম্বারে দেখিয়েছিলাম। ২০০ টাকা ফি নিয়েছেন। কিছু টেস্ট দিয়েছিলেন, তার রিপোর্ট দেখাতে এসেছিলাম। 

    আরও এক রোগীর মুখে হাসপাতাল চত্বরে অমিতের চেম্বার করার কথা উঠে এসেছে। আমিনুল ইসলাম বলেন, বুকের সমস্যা নিয়ে বিএমওএইচকে দেখিয়েছি। আবাসনে ভালো করে দেখে দেন বলে, সেখানেই যাই। তার জন্য ২০০ টাকা ভিজিট নেন ডাক্তারবাবু।

    অনিয়ম হয়ে থাকলে উপযুক্ত ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন কুশমণ্ডি পঞ্চায়েত সমিতির জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ পিউ বসাক। তাঁর মন্তব্য, বুধবার স্থানীয় কিছু লোক জানিয়েছেন, তাঁরা ২০০ টাকা ফি দিয়ে বিএমওএইচ এর চেম্বারে দেখান। ওই চিকিত্সক যে দীর্ঘদিন সরকারি হাসপাতালে চেম্বার করছেন, সেটা আমরা জানতাম না। তাঁকে শুক্রবার সমিতিতে ডাকা হয়েছে। চূড়ান্ত পদক্ষেপ নেওয়া হবে।

    বিএমওএইচের বিরুদ্ধে সরব জেলা বিজেপির সাধারণ সম্পাদক তাপস রায়। তাঁর দাবি, ব্লক স্বাস্থ্য আধিকারিক দীর্ঘদিন সরকারি হাসপাতাল চত্বরে প্রাইভেট প্র্যাকটিস করেন। রোগীরা কুশমণ্ডি হাসপাতালে ঢুকে সেখানে তাঁর চেম্বারে যান। এবিষয়ে আমরা একাধিকবার প্রতিবাদ করেছি। এদিকে পরিষেবা দিন দিন খারাপ হতে থাকায় বৃহস্পতিবার বিএমওএইচকে ১৩ দফা দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছে বিজেপি। যার মধ্যে রয়েছে হাসপাতালে চেম্বার বন্ধ করার দাবিও।  এখানেই রোগী দেখার অভিযোগ। - নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)