• মাসে ১৫ কোটির টিকিট বিক্রি, ঠিকাকর্মীদের মজুরি বৃদ্ধি ও বোনাসের সিদ্ধান্ত
    বর্তমান | ১৩ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: ঘুরে দাঁড়াচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। মাসে টিকিট বিক্রি করে আয় প্রায় ১৫ কোটি টাকা। তাই এবার পুজোয় ঠিকা ও অস্থায়ী কর্মীদের বোনাস দেওয়া হবে। বৃহস্পতিবার শিলিগুড়িতে নিগমের ২৩৪ তম বোর্ড মিটিংয়ের পর এমনটা জানান নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায়। একইসঙ্গে বলেন, দু’বছরে উদ্ধার করা গিয়েছে ২০০ একর জমি। যার মূল্য কোটি কোটি টাকা। এরমধ্যে বেশকিছু আবার পতিত জমি। রাজ্য সরকারের অনুমোদন নিয়ে তাতে যৌথভাবে বিভিন্ন ধরনের ব্যবসা করা হবে। বিশ্বকর্মা পুজোর পরই নামানো হবে আরও ১২টি বাস। সেই তালিকায় আছে এসি বাসও। 

    দীর্ঘদিন ধরে লোকসানে চলা এনবিএসটিসি’কে চাঙ্গা করতে তৎপর রাজ্য সরকার। তাদের সহযোগিতায় সংস্থাটি বাসের টিকিট বিক্রি করে কিছুটা আয় বাড়িয়েছে। নিগমের চেয়ারম্যান বলেন, সংস্থায় বাসের সংখ্যা ৭৪৫টি। যাত্রী পরিষেবা দিতে দৈনিক রাস্তায় নামে প্রায় ছ’শো বাস। টিকিট বিক্রি করে মাসে আয় হচ্ছে ১৫ কোটি টাকার মতো। কোনও কোনও মাসে ১৭ কোটি টাকাও আয় হচ্ছে। গত ২০২৩-’২৪ আর্থিক বছর আয় হয়েছে ১৮৪ কোটি টাকা। এখন সংস্থা কিছুটা ঘুরে দাঁড়িয়েছে। তাই ঠিকা ও অস্থায়ী কর্মীদের মজুরিও ৫০০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বোর্ড মিটিংয়ে। এমন কর্মীর সংখ্যা প্রায় ৮৭৬ জন। এবার তাঁদের পুজো বোনাস প্রদান করা হবে। কর্মরত অবস্থায় অস্থায়ী কর্মীর মৃত্যু হলে তাঁদের পরিবারের সদস্যদের এক লক্ষ টাকা এবং আহত কর্মীকে ৫০ হাজার টাকা সহায়তা করা হবে। তবে সংস্থার স্থায়ী কর্মীদের পুজো বোনাস প্রদান করবে রাজ্য সরকার। 

    এদিন শিলিগুড়ির স্টেট গেস্ট হাউসে এনবিএসটিসি’র বোর্ড মিটিং হয়। চেয়ারম্যান ছাড়াও বৈঠকে ম্যানেজিং ডিরেক্টর দীপঙ্কর পিপলাই, সহ সভাপতি তথা বিধায়ক গৌতম পাল সহ বোর্ডের সদস্যরা হাজির ছিলেন। তারা শিলিগুড়ির তিনবাত্তিতে পুরসভার সঙ্গে যৌথভাবে স্ট্যান্ড চালু করতে চলেছে। আজ, শুক্রবার পুরসভার সঙ্গে বিষয়টি নিয়ে দু’পক্ষের বৈঠক হবে। চেয়ারম্যান বলেন, দু’বছরে ৬৪টি জমি উদ্ধার হয়েছে, যা প্রায় ২০০ একর। রাজ্য সরকারের নির্দেশে সেগুলি নিগমের নামে রেকর্ড করা হয়েছে। রাজ্যের বিভিন্ন জেলায় সেই জমি আছে। শিলিগুড়িতে বাসস্ট্যান্ড চালু করা হচ্ছে। এর বাইরে কিছু জমি ফাঁকা রয়েছে। রাজ্য সরকারের অনুমোদন নিয়ে সংস্থার আয় বাড়াতে সেগুলিতে মার্কেট কমপ্লেক্স সহ বিভিন্ন ধরনের প্রকল্প নেওয়া হবে। কৃষ্ণনগর ও ডালখোলার ফাঁকা জমিতে তৈরি করা হবে দু’টি ডিপো। ময়নাগুড়িতেও ডিপো তৈরির কাজ চলছে। 

    একইসঙ্গে বিশ্বকর্মা পুজোর পর নতুন কিছু বাস নামানোর কথা ঘোষণা করেছে নিগম। চেয়ারম্যান বলেন, শীঘ্রই রাস্তায় নামানো হবে ১২টি নতুন রকেট বাস। যারমধ্যে ছ’টি এসি এবং ছ’টি ননএসি। সেগুলির মধ্যে তিনটি করে বাস কোচবিহার ও শিলিগুড়ি ডিপো থেকে চালানোর সিদ্ধান্ত হয়েছে। বাকিগুলির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এবার সংস্থায় বাসের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৭৫৭টি। পুজোয় দর্শনার্থীদের সহায়তায় প্রতিটি শহরে অতিরিক্ত বাস চালানো হবে। এছাড়া, ৩০টি সিএনজি এবং ইলেকট্রিক বাসও  চালানো হবে।   
  • Link to this news (বর্তমান)