• সপ্তাহান্তে পুজোর শপিংয়ের প্ল্যান? ভেস্তে দিতে পারে বৃষ্টি!
    প্রতিদিন | ১৩ সেপ্টেম্বর ২০২৪
  • নিরুফা খাতুন: সামনেই বিশ্বকর্মা পুজো। দুর্গাপুজোর আর একমাসও বাকি নেই। ফলত সপ্তাহান্তে কেনাকাটা সারার প্ল্যান করছে আমবাঙালি। আর তাতেই বাদ সাধছে আবহাওয়া। হাওয়া অফিস সূত্রে খবর, নিম্নচাপ ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার জোড়া ফলায় সপ্তাহান্তে বৃষ্টিতে ভাসবে বাংলার একাধিক জেলা। উত্তাল হতে পারে সমুদ্র। ফলে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

    হাওয়া অফিস সূত্রে খবর, নিম্নচাপের আশঙ্কা বাংলাদেশে। মধ্য মায়ানমারের ঘূর্ণাবর্ত অবস্থান করছে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ ও সংলগ্ন এলাকায়। এই ঘূর্ণাবর্ত পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপ এলাকা তৈরি করবে বাংলাদেশ উপকূল ও সংলগ্ন বঙ্গোপসাগর এলাকায়। এর পর ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে পশ্চিমবঙ্গ উপকূল এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। এদিকে মৌসুমী অক্ষরেখা রোহতক এর পর উত্তরপ্রদেশের গভীর নিম্নচাপ এলাকার উপর দিয়ে রাঁচি, বাঁকুড়া এবং ডায়মন্ড হারবার হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। যার জেরে সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা।

    জানা গিয়েছে, শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব-পশ্চিম, বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গের সব জেলায়। রবিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে। শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে। শনিবার বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর এবং মালদহ জেলায়। উত্তাল হতে পারে সমুদ্র। রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উল্লেখ্য, প্রবল বৃষ্টির আশঙ্কা উত্তরাখণ্ডে। ধ্বস নামতে পারে।
  • Link to this news (প্রতিদিন)