• কোলিয়ারি বেসরকারিকরণ রুখতে নিতুড়িয়ার প্রতিবাদ এখনও চলছে
    বর্তমান | ১৪ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, রঘুনাথপুর: পুরুলিয়ার নিতুড়িয়া ব্লকের দুব্বেশ্বরী কোলিয়ারিকে কোনওভাবেই বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া যাবে না। এমনই দাবিতে গত বুধবার থেকে ব্লক এলাকার সমস্ত রাজনৈতিক দলের ট্রেড ইউনিয়নগুলি প্রতিবাদে শামিল হয়েছে। শুক্রবার ব্লকের সমস্ত ট্রেড ইউনিয়নের পাশাপাশি কোলিয়ারির শ্রমিকরা একত্রিত হয়ে এলাকায় প্রতিবাদ মিছিল করেন। এদিন কোলিয়ারির বাতিঘর থেকে মিছিলটি শুরু হয়। সমস্ত কোলিয়ারি পরিক্রমা করে ম্যানেজারের অফিসে গিয়ে মিছিলটি শেষ হয়। মিছিলে বেসরকারিকরণের প্রতিবাদ জানানো হয়।

    জানা গিয়েছে, নিতুড়িয়ার পারবেলিয়া ও দুব্বেশ্বরী দু’টি কোলিয়ারি রয়েছে। বর্তমানে দুব্বেশ্বরী কোলিয়ারি বেসরকারিকরণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যে একটি সংস্কার তরফ থেকে কোলিয়ারি এলাকা মাপজোখ করা হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি সমস্ত কাগজপত্র নেওয়া হয়েছে। কোলিয়ারির শ্রমিকদের আশঙ্কা অক্টোবরের প্রথম সপ্তাহের মধ্যে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হতে পারে। কোলিয়ারি বেসরকারিকরণ হয়ে গেলে শ্রমিকদের সুরক্ষা, বেতন, পেনশন সহ বিভিন্ন ক্ষেত্রে প্রভাব পড়বে। শ্রমিকদের কাজ থেকে ছাঁটাই করে দেওয়ার সম্ভাবনা রয়েছে। তাই যতদিন না পর্যন্ত কোলিয়ারি বেসরকারিকরণের পথ থেকে পিছপা হচ্ছে, ততদিন পর্যন্ত আন্দোলন চলবে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সিটু, আইএনটিইউসি, আইএনটিটিইউসি ভারতীয় মজদুর সঙ্ঘ সহ বেশ কয়েকটি ট্রেড ইউনিয়ন অংশগ্রহণ করেছে।

    তৃণমূলের তরফ থেকে নিতুড়িয়া পঞ্চায়েত সমিতির সভাপতি শান্তিভূষণ প্রসাদ যাদব, আইএনটিটিইউসির ব্লক সভাপতি হরেরাম সিং বলেন, বর্তমানে কেন্দ্রের মোদি সরকার কোলিয়ারিগুলিকে বেসরকারিকরণ করার পরিকল্পনা নিয়েছে। তাই মোদির বেসরকারিকরণ আটকাতে আমাদের আন্দোলন প্রয়োজন। একমাত্র আন্দোলনের মধ্যে দিয়ে বেসরকারিকরণ রোধ করা সম্ভব। তাই আমরা কোলিয়ারির গেটের সামনে আন্দোলন চালিয়ে যাচ্ছি। যেদিন আমরা আশ্বাস পাব কোলিয়ারি বেসরকারিকরণ হচ্ছে না, সেদিন আমরা আন্দোলন থেকে পিছিয়ে আসব।
  • Link to this news (বর্তমান)