• কার্নিভালে মাতবে শিলিগুড়ি, শোভাযাত্রার রুটে ছ’টি জোন
    বর্তমান | ১৪ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুডি: এবারও দুর্গা কার্নিভালে মাতবে শিলিগুড়ি। আগামী ১৪ অক্টোবর তা হবে। এবারের কার্নিভালে বাড়বে ট্যাবলোর সংখ্যা। তাতে শামিল হবে পাহাড়ও। পাশাপাশি, দর্শনার্থীদের সুবিধার্থে শোভাযাত্রার রুট ভাগ করা হচ্ছে একাধিক জোনে। বিভিন্ন রং দিয়ে জোনগুলি চিহ্নিত করা হবে। কাটআউট, আলপনা, আলোর মালায় গোটা এলাকা সাজিয়ে তোলা হবে। শুক্রবার কার্নিভাল নিয়ে পুরসভার প্রস্তুতি সভায় এমন সিদ্ধান্ত হয়েছে। তবে ভিড় নিয়ন্ত্রণ করতে মহাত্মাগান্ধী মোড়ে একটি মঞ্চের স্থান পরিবর্তন করার প্রস্তাব দিয়েছে পুলিস।

    শুক্রবার বিকেলে দীনবন্ধু মঞ্চের রাম কিংকর হলে কার্নিভালের প্রস্তুতি নিয়ে সভা করে পুরসভা। মেয়র গৌতম দেব ছাড়াও বৈঠকে পুলিসের দুই ডিসিপি, পুরসভার আধিকারিকরা এবং পুজো কমিটির প্রতিনিধিরা হাজির ছিলেন। মেয়র বলেন, গত বছর কার্নিভালে ১০টি পুজো কমিটি অংশ নিয়েছিল। এবার পুজো কমিটি ছাড়াও দার্জিলিংয়ের তথ্য ও সংস্কৃতি দপ্তর, শিলিগুড়ির তথ্য ও সংস্কৃতি দপ্তর এবং পর্যটন দপ্তর ট্যাবলো নিয়ে হাজির হবে।

    মেয়র বলেন, সকলের সহযোগিতায় গত দু’বছর সুষ্ঠুমতো কার্নিভাল হয়েছে। এবারও সকলের সহযোগিতায় তা করতে চাই। এজন্য পুজো কমিটিগুলিকে থিম ভাবনা সহ আবেদন করতে বলা হয়েছে। এবারও কার্নিভালে অংশগ্রহণকারী পুজো কমিটিগুলিকে সহায়তা করা হবে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার দেওয়া হবে।

    এদিন সভায় শোভাযাত্রার রুট, দর্শনার্থীদের জন্য জায়গা নির্ধারণ, ভিড় নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা হয়েছে। পুরসভার আধিকারিকররা বলেন, হিলকার্ট রোডের সফদার হাসমিচক থেকে শোভাযাত্রার সূচনা হবে। তা শেষ হবে মহানন্দা নদীর লালমোহন মৌলিক নিরঞ্জন ঘাটে। এই রুটের হাসমিচক, সেভক মোড় ও মহাত্মা গান্ধী মোড়ে তিনটি মঞ্চ করা হবে। দর্শনার্থীদের জন্য এই গোটা এলাকা ছ’টি জোনে ভাগ করা হবে। মহাত্মা গান্ধী মোড়ে সাদা রং দিয়ে ভিআইপি এবং হলুদ রং দিয়ে অতিথিদের বসার জায়গা চিহ্নিত করা হবে। বয়স্কদের জন্য রেড জোন, বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য কমলা জোন, মহিলা ও শিশুদের জন্য ব্লু এবং সর্বসাধারণের জন্য গ্রিন জোন তৈরি হবে। প্রতিটি জোনে স্বেচ্ছাসেবকরা থাকবে। জোন ভিত্তিক তাদের হাতে থাকবে রিস্ট ব্যান্ড বা ব্যাজ। গোটা রুট আলপনা, আলোর মালা ও কাটআউটে সাজিয়ে তোলা হবে। 

    ইউটিউবার, সোশ্যাল মিডিয়া এবং সংবাদমাধ্যমের জন্য আলাদা আলাদা মঞ্চ করা হবে মহত্মাগান্ধী মোড়ে। এই গুরুত্বপূর্ণ মোড়ে ভিড় সামাল দেওয়ার জন্য পুলিস কিছু প্রস্তাব দিয়েছে। ডেপুটি পুলিস কমিশনার (পূর্ব) দীপক সরকার বলেন, ওই মোড়ে পাশাপাশি দু’টি মঞ্চ না করে একটি বর্ধমান রোডের দিকে করলে ভিড় নিয়ন্ত্রণে কিছুটা সুবিধা হবে। ডেপুটি পুলিশ কমিশনার (ট্রাফিক) বিশ্বচাঁদ ঠাকুর বলেন, শোভাযাত্রায় অংশগ্রহণকারী সদস্যর সংখ্যা পুজো কমিটিগুলিকে আগাম জানাতে হবে।
  • Link to this news (বর্তমান)