• সরকারি কাজকর্মের গতিপ্রকৃতি খতিয়ে দেখতে ময়দানে আধিকারিকরা
    বর্তমান | ১৪ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, নকশালবাড়ি: গ্রামাঞ্চলে সরকারি পরিষেবা, পরিকাঠামো ও উন্নয়নমূলক কাজের মান খতিয়ে দেখতে সরকারি আধিকারিকদের পরিদর্শনে যাওয়ার নির্দেশ দিয়েছেন দার্জিলিংয়ের জেলাশাসক। প্রসঙ্গত, গত বুধবার ডিএম প্রীতি গোয়েল একটি নির্দেশিকা জারি করেছেন। তাতে জেলার পাহাড়, সমতল মিলিয়ে ন’টি ব্লকের ৯২টি গ্রাম পঞ্চায়েতের জন্য আধিকারিক চিহ্নিত করা হয়েছে। সেখানে জয়েন্ট বিডিও থেকে মহকুমা ও জেলা অফিসের উচ্চপদস্থ আধিকারিকরা রয়েছেন। 

    বিশেষ করে অঙ্গনওয়াড়ি কেন্দ্র, গ্রামীণ হাসপাতাল, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, পিএইচই, হস্টেল, স্থানীয় হাট, রেশন বণ্টনের মতো পরিষেবাগুলি খতিয়ে দেখতে বলা হয়েছে। 

    সেক্ষেত্রে যেসমস্ত পরিকল্পনা বাস্তবায়ন করা হয়েছে, তা নিয়ে সরাসরি উপভোক্তাদের প্রতিক্রিয়া নথিভুক্ত করে নিতে বলা হয়েছে। এতেও সাতটি মাপকাঠি বেঁধে দিয়েছেন ডিএম। তা হল— কাজের গুণগত মান, নির্দিষ্ট সময়, সাধারণ মানুষের মতামত, পরিষেবায় স্বচ্ছতা, নিয়মকানুন, পানীয় জল, প্রাথমিক সুযোগসুবিধা, পরিকাঠামোগত পরামর্শের মতো মাপকাঠি নথিভুক্ত করতে নির্দেশে দেওয়া হয়েছে। যা সংশ্লিষ্ট ব্লকের বিডিও পরিদর্শনকারী আধিকারিককে সহযোগিতা করবেন। 

    জেলাশাসক বলেন, সরকারি যে সমস্ত পরিষেবা রয়েছে মূলত স্বাস্থ্য, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, রেশন বিলির মতো পরিষেবা যাচাই করবেন আধিকারিকরা। যাচাইকারী আধিকারিককে ২৪ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে। 

    ব্লকে ব্লকে তা চা চলছে। এদিন খড়িবাড়ি ব্লকে পরিদর্শন করা হল। প্রতিটি গ্রাম পঞ্চায়েতের মানুষের সঙ্গে কথা বলছেন আধিকারিকরা। পরে তা রিপোর্ট আকারে জমা দেবেন তাঁরা। আমরা উপর মহলে সেই রিপোর্ট পাঠাব।  
  • Link to this news (বর্তমান)