• সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের অর্থে নারী ক্ষমতায়নের সিনেমা, নন্দনে প্রদর্শনী আজ
    বর্তমান | ১৪ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিষয় নারীশিক্ষার প্রয়োজনীয়তা এবং সেই সংক্রান্ত বিভিন্ন সমস্যা নিয়ে আস্ত একটি ছবিই তৈরি করে ফেলেছেন উত্তরবঙ্গের একঝাঁক কলেজ পড়ুয়া। উত্তর দিনাজপুরের ইটাহার ব্লকের ডঃ মেঘনাদ সাহা কলেজের বয়স মাত্র ২৪ বছর। তবে, এদিক থেকে রাজ্যের রাজধানী শহরের নামী কলেজগুলিকে পিছনে ফেলে দিয়েছে তারা। ‘আলোক মুখী’ নামে সেই স্বল্পদৈর্ঘ্যের ছবি শনিবার নন্দন-৩ প্রেক্ষাগৃহে প্রদর্শিত হতে চলেছে। উদ্যোক্তাদের দাবি, সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের অনুদানে তৈরি এমন ছবি এই প্রথম।

    কলেজের অধ্যাপক অঞ্জন সোম বলেন, উপাধ্যক্ষ মুকুন্দ মিশ্র এই বিষয়ে অনুদানে কোনও কার্পণ্য করেননি। আমাদের গ্রামীণ এলাকার কলেজ। এখানে মেয়েদের শিক্ষা নিয়ে নানা প্রতিবন্ধকতা রয়েছে। তাই ছবিটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কলেজের সিনে ক্লাবের 

    অধিকর্তা গোপাল সরকার বলেন, ছাত্রছাত্রীদের নিয়ে একটি ফিল্প মেকিংয়ের কোর্সের ফসল এই ছবি। ১ লক্ষ টাকা বাজেটে ছবিটি তৈরি হয়েছে। তার বেশিরভাগটাই দিয়েছে কলেজ। কলকাতার অভিনেতা-অভিনেত্রীরাও কাজ করেছেন এতে। এই কাজের পরে কলেজের দুই পড়ুয়া একটি পূর্ণদৈর্ঘ্যের ওড়িয়া ছবিতে সুযোগ পেয়েছেন। মোনালি চট্টোপাধ্যায় সেখানে কাজ করছেন সহকারী পরিচালক হিসেবে। সহকারী শিল্প নির্দেশক হিসেবে তাতেই কাজ করছেন প্রত্যয় সরকার। ছবিটির পরিচালক সৌরভ সরকার। এর সঙ্গে কলকাতার ‘ফ্র্যাগরেন্ট ক্রিয়েশন’ নামে একটি সংগঠনও সহযোগিতায় রয়েছে।

    ছবিটির শ্যুটিং শেষ হয়েছে খুব কম সময়ে। কলেজ সংলগ্ন গ্রাম এবং গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের লোকেশনে শ্যুটিং হয়। কলেজ-বিশ্ববিদ্যালয়ের কিছু অধ্যাপকও যুক্ত ছিলেন গোটা প্রোজেক্টে। আর ছিলেন ২৭ জন পড়ুয়া। তাঁদের বেশিরভাগই মেঘনাদ সাহা কলেজের। রাজ্য সরকার নারীশিক্ষায় নানা প্রকল্প চালু করেছে। তা সত্ত্বেও পারিবারিক আপত্তিতে মেয়েদের স্কুলে যাওয়ার পথও এখনও বেশ সংগ্রামের। কলেজ-বিশ্ববিদ্যালয় তো আরও দূরের গন্তব্য। এই বিষয়ে সচেতনতার প্রসারে উত্তরবঙ্গের একটি কলেজের এই উদ্যোগ বিশেষ প্রশংসার দাবি রাখে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।
  • Link to this news (বর্তমান)