• বিশ্বকর্মা আরাধনা: লক্ষাধিক শ্রমিক-মহল্লায় বিপুল সাড়া
    বর্তমান | ১৪ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার বিশ্বকর্মা পুজো। রাজ্যের সর্বত্র পুজোর আয়োজনের প্রস্তুতি লক্ষ্য করা গিয়েছে। শিল্প-কারখানা এলাকায় উৎসবের আয়োজনে ব্যাপক সাড়া শ্রমিকদের মধ্যে।  

    সাধারণত ১৫ আগস্ট, স্বাধীনতা দিবসের দিন থেকেই দুর্গাপুজোর প্রস্তুতিতে যুদ্ধকালীন তৎপরতায় নেমে পড়ে উদ্যোক্তারা। খুঁটিপুজো, প্রতিমা বায়না, মণ্ডপ তৈরির কাজ কার্যত সেদিন থেকে অধিকাংশ জায়গায় আনুষ্ঠানিকভাবে শুরু হয়ে যায়। দুর্গাপুজোর আয়োজন তুঙ্গে ওঠে বিশ্বকর্মা পুজোর সময় থেকেই। আক্ষরিক অর্থে সেদিন থেকেই দুর্গাপুজোর উন্মাদনা শুরু হয়ে যায়। এই সূত্রে এবারও রাজ্যের সর্বত্র শ্রমিক মহল্লায় উদযাপিত হতে চলেছে বিশ্বকর্মা পুজো। শ্রমদপ্তর সূত্রে খবর, রাজ্যজুড়ে কলকারখানায় সর্বত্র পুজোর আয়োজন করছেন শ্রমিক-কর্মচারীরা। হলদিয়া, দুর্গাপুর, আসানসোল, খড়্গপুরের মতো বৃহৎ শিল্পাঞ্চলে প্রতি বছরের মতো এবারও যথাযথ নিষ্ঠা ও পরম্পরার সঙ্গে বিশ্বকর্মার আরাধনা হতে চলেছে। এছাড়াও হাওড়া, বারাকপুর সহ কলকাতার বিভিন্ন প্রতিষ্ঠান, কারখানায় বিশ্বকর্মা পুজোর আয়োজন করা হচ্ছে। একাধিক জায়গায় বড় প্যান্ডেল তৈরি হয়েছে। শ্রমদপ্তর প্রাথমিকভাবে খোঁজখবর নিয়ে দেখেছে, রাজ্যের লক্ষাধিক জায়গায় বিশ্বকর্মা পুজোর আয়োজন হচ্ছে। মঙ্গলবার পুজো হলেও, বড় শিল্প-কারখানাগুলিতে রবিবার থেকে উৎসবের আমেজ শুরু হয়ে যাবে। প্রায় প্রতিটি কলকারখানায় শ্রমিকরা একসঙ্গে খাওয়া-দাওয়ার ব্যবস্থাও করেছেন। এর মধ্যে চলছে শ্রমিকদের বোনাসের তোড়জোড়। ইতিমধ্যে বেশ কয়েকটি সংস্থায় শ্রমিকদের দাবি মতো বোনাসের সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গিয়েছে। 

    উৎসবের মরসুমে চা বাগান ও শ্রমিকদের বিষয়ে আলাপ-আলোচনা করতে শ্রমমন্ত্রী মলয় ঘটক আগামী সপ্তাহে উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন। শ্রমমন্ত্রী বলেন, বিশ্বকর্মা পুজো 

    হচ্ছে না, এমন কোথাও খবর নেই। সব জায়গায় পুজোর আয়োজন হচ্ছে। বাংলায় সব উৎসব-পার্বণ সকলেই একসঙ্গে উদযাপন করেন, এটাই বাংলার চিরন্তন পরম্পরা। 

    শুধুমাত্র বাম ও অতিবাম কিছু মানুষ রয়েছেন, যাঁরা দেবদেবীর পুজোর বিরোধিতা করেন এবং অন্য মানুষদের উস্কানি দেন। কিন্তু তাদের উস্কানিতে পা না দিয়ে নিষ্ঠা-ভক্তি ও পরম্পরার সঙ্গে সর্বত্র বিশ্বকর্মা পুজো হবে।
  • Link to this news (বর্তমান)