• নোনাপুকুরে মিষ্টি হাব গড়ার কাজ থমকে, জট কাটাতে মুখ্যসচিবকে নির্দেশ মমতার
    বর্তমান | ১৪ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার পাশাপাশি জেলার প্রসিদ্ধ মিষ্টিগুলির স্বাদ চেনাতে কলকাতার প্রাণকেন্দ্রে মিষ্টি হাব তৈরির জন্য উৎসাহ দেখিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় সাড়ে ৬ কোটি টাকার বাজেটে নোনাপুকুর ট্রাম ডিপোতে ওই হাব তৈরির কথা ছিল। শুরুও হয়েছিল উদ্যোগ। কিন্তু কোনও এক ‘অজানা’ কারণে মাসের পর মাস থমকে রয়েছে তার কাজ। মিষ্টি হাব যাতে চালু হয়, ফের তার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। 

    নোনাপুকুরের নয়া মিষ্টি হাবকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব দেওয়া হয় মিষ্টান্ন বিক্রেতাদের অন্যতম সংগঠন ‘মিষ্টি উদ্যোগ’কে। তাদের সঙ্গে সংযোগ রেখে চলছিল রাজ্য সরকার। এই হাবের পরিকাঠামো গড়ার দায়িত্ব ছিল রাজ্য ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের। কারা ওই মিষ্টি হাবে জায়গা পাবে, তার সিদ্ধান্ত চূড়ান্ত করার জন্য একটি কমিটি গড়ার উদ্যোগ নেওয়া হয় নিগমের তরফে। সিদ্ধান্ত হয়, নোনাপুকুর ট্রাম ডিপোয় যে তিনতলা বাড়ি আছে, তার দুই এবং তিনতলায় ১০টি করে মোট ২০টি স্টল তৈরি হবে। সঙ্গে থাকবে টেস্টিং ল্যাব, প্যাকেজিং এরিয়া এবং ফুড কোর্ট, যেখানে সাধারণ মানুষ বসে মিষ্টি খেতে পারবেন। প্রতি তলায় ৬,৭২৮ বর্গফুট জায়গা রাখার কথা হাবের জন্য। মিষ্টি উদ্যোগের সঙ্গে এই আলোচনা সেরে ফেলে পরিবহণ দপ্তর এবং এমএসএমই দপ্তর। আগ্রহী ব্যবসায়ীদের কাছ থেকে প্রাথমিক স্তরে টাকাও নেওয়া হয়। অভিযোগ, এরপর আর কাজ এগয়নি। প্রায় মাস আষ্টেক কেটে গেলেও, সরকারের তরফে যোগাযোগ করা হয়নি সংগঠনের সঙ্গে। কাজটি থমকে আছে কেন? তার কারণও খোলসা করেনি এমএসএমই দপ্তর।

    বুধবার নবান্নে রাজ্যের উদ্যোগপতি ও বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। সেখানেই নোনাপুকুরের মিষ্টি হাবের কাজ বন্ধ থাকার প্রসঙ্গ তোলেন মিষ্টি উদ্যোগের সভাপতি ধীমান দাশ। তাঁর কথায়, যেখানে মুখ্যমন্ত্রী স্বয়ং রাজ্যের মিষ্টান্ন শিল্পকে তুলে ধরতে এই উদ্যোগ নিয়েছিলেন, সেখানে হাব তৈরির কাজ বন্ধ থাকায় আমরাও চিন্তিত। মুখ্যমন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন, বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে। মুখ্যসচিব মনোজ পন্থকে তিনি এই বিষয়ে উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন। আমরা আশা করছি, শীঘ্রই নতুন করে সেখানে কাজ শুরু হবে।
  • Link to this news (বর্তমান)