• জামিন পেয়েও সঙ্গী অস্বস্তি,  হাইকোর্টের ধমক মানিককে
    বর্তমান | ১৪ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন পেয়েও স্বস্তি নেই। এবার হাইকোর্টে ধমক খেতে হল মানিক ভট্টাচার্যকে। বৃহস্পতিবার জামিনে মুক্তির নির্দেশ মিললেও বিশেষ কারণে শুক্রবার ফের আদালতের দ্বারস্থ হতে হয় মধ্য শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতিকে।  

    বৃহস্পতিবার ২০ লক্ষ টাকার বন্ডে মানিকের জামিনের নির্দেশ দেন বিচারপতি শুভ্রা ঘোষ। বিচারপতির নির্দেশ ছিল, ১০ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ড ও ১০ লক্ষ টাকার রেজিস্টার্ড বন্ডে জামিন নিতে হবে মানিককে। ব্যক্তিগত বন্ড নিয়ে কোনও জটিলতা না থাকলেও ১০ লক্ষ টাকার রেজিস্টার্ড বন্ড নিয়ে জটিলতা তৈরি হয়। রেজিস্টার্ড বন্ড কিনতে হয়। আর এক ব্যক্তির কাছ থেকে একদিনে ৫০ হাজার টাকার বন্ড কেনা যায়। তাই ১০ লক্ষ টাকার বন্ড কিনতে মানিকের অন্তত ২০ জনকে প্রয়োজন। সেই কারণেই সমস্যা। তাই তিনি ফের হাইকোর্টের দ্বারস্থ হন। 

    শুক্রবার সেই মামলার শুনানি হয় বিচারপতি ঘোষের এজলাসে। বিচারপতিকে জানানো হয়, ১০ লক্ষ টাকার রেজিস্টার্ড বন্ড পেতে সমস্যা হতে পারে। একথা শুনে বিচারপতি নির্দেশে জানান, ১০ লক্ষ টাকার মধ্যে ৫ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ড এবং পাঁচ লক্ষ টাকার রেজিস্টার্ড বন্ড দেওয়া যাবে। তখন ভার্চুয়াল মাধ্যমে মানিক ভট্টাচার্য বলেন, ‘গোটাটাই যদি ব্যক্তিগত বন্ড করানো যায়।’ এই বক্তব্যে কোনও সাড়া দেননি বিচারপতি। এরপর এদিনই মুক্তি পেতে মরিয়া মানিক ফের বিচারপতির উদ্দেশে বলেন, ‘যদি নির্দেশনামায় স্বাক্ষরটা একটু তাড়াতাড়ি করা যায়।’ এই বক্তব্য শুনেই রীতিমতো বিরক্ত বিচারপতি ধমকের সুরে বলে ওঠেন, ‘আদালতকে কাজ বোঝাবেন না। আদালতকে কাজ করতে দিন।’ এরপর অবশ্য আর কিছু বলার সাহস করেননি মানিক। তাঁর একসময়ের ছাত্র তথা আইনজীবী অনির্বাণ গুহঠাকুরতা এদিন মানিককে সহযোগিতা করতে আদালতে এসেছিলেন। মানিককে ধমক খেতে দেখে তিনিও আর কোনও আর্জি জানাননি।
  • Link to this news (বর্তমান)