• নিম্নচাপ ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার দাপটে রাজ্যজুড়ে অঝোরে বৃষ্টি
    প্রতিদিন | ১৪ সেপ্টেম্বর ২০২৪
  • নিরুফা খাতুন: গভীর নিম্নচাপ ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার জোড়া ফলায় প্রায় ভাসছে বাংলা। শুক্রবার বিকালের পর থেকে চলছে দফায় দফায় বৃষ্টি। শনিবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভিজতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিও। মৎস্যজীবীদের রবিবার পর্যন্ত সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

    আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, গভীর নিম্নচাপ পটুয়াখালি দিয়ে বাংলাদেশে স্থলভাগে প্রবেশ করেছে। বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূল থেকে এই গভীর নিম্নচাপ পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগিয়ে আসছে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে এগোবে। আগামী ৪৮ ঘন্টায় এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পেরিয়ে যাবে। এদিকে, মৌসুমী অক্ষরেখা অমৃতসর চণ্ডীগড় থেকে উত্তরপ্রদেশ উত্তরাখণ্ডের নিম্নচাপ এলাকার উপর দিয়ে গোরক্ষপুর পূর্ণিয়া এবং ওড়িশার বিরামপুর দিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের গভীর নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

    তার জেরে শনিবার বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুরে প্রবল বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম মুর্শিদাবাদ ও নদিয়ায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। রবিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পুরুলিয়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শনিবার উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের আটটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর এবং মালদহে।

    বৃষ্টির পাশাপাশি উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। কোথাও ৩০-৪০ কিলোমিটার আবার কোথাও সর্বোচ্চ ৫০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। মূলত কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। উত্তাল হতে পারে সমুদ্র। তাই আগামী রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে সতর্কতা জারি করা হয়েছে। বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে বাংলা ও ওড়িশার মৎস্যজীবীদের। এদিকে, বাংলার পাশাপাশি ওড়িশা, ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, বিহার, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা।
  • Link to this news (প্রতিদিন)