• বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ: দক্ষিণবঙ্গে রবিবার পর্যন্ত ব্যাপক বৃষ্টিপাতের পূর্বাভাস
    বর্তমান | ১৪ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরের তৈরি গভীর নিম্নচাপের প্রভাবে আগামী ববিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ব্যাপক বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী কাল, রবিবার পর্যন্ত কয়েকটি জেলায় অতিভারী বৃষ্টির ‘লাল’ ও ‘কমলা’ সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, আজ, শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি ও দুই ২৪ পরগনা জেলায় এই সময়ে ভারী থেকে অতিভারী বৃষ্টির ‘কমলা’ সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া অধিকর্তা জানান, শনিবার পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে  কলকাতায় সর্বোচ্চ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তার সঙ্গে থাকবে জোরালো হাওয়াও। সব মিলিয়ে প্রচুর বৃষ্টিতে দুর্যোগ পরিস্থিতি সৃষ্টির আশঙ্কাই থাকছে। মনে করছেন আবহাওয়াবিদরা। শুক্রবার কলকাতাসহ বিভিন্ন জেলায় বৃষ্টি বেড়েছে। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে শহরে ৩৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 

    নিম্নচাপের প্রভাবে পরবর্তী ধাপে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। শনিবার বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর জেলার কোনও কোনও এলাকায় অত্যন্ত ভারী বৃষ্টির আশঙ্কা থাকায় ‘লাল’ সতর্কতা জারি করা হয়েছে। শনিবার ভারী থেকে অতিভারী বৃষ্টির ‘কমলা’ সতর্কতা থাকছে দুই বর্ধমান, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম ও পুরুলিয়া জেলার জন্য। রবিবারও ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলার জন্য ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী কাল, রবিবার পর্যন্ত রাজ্যের উপকূলবর্তী এলাকার মৎস্যজীবীদের জন্য ‘লাল’ সতর্কতা জারি থাকছে। তাই এইসময়ে তাঁদের সমুদ্রে না-থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। রাজ্যের উপকূল এলাকায় ঘণ্টায় সর্বোচ্চ ৫৫ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে এবং সমুদ্র উত্তাল হবে। অতিবৃষ্টির ফলে দক্ষিণবঙ্গের নদীগুলিতে জলস্তর বৃদ্ধিসহ নানারকম ক্ষতির আশঙ্কা করছে আবহাওয়া দপ্তর। জলমগ্ন হতে পারে নিচু এলাকা। কাঁচা বাড়ি ও রাস্তার ক্ষয়ক্ষতি হতে পারে। গাছের ডালপালা  ভেঙে পড়তে পারে উপকূল এলাকায়।

    আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার রাতে দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপর নিম্নচাপটি তৈরি হয়। গতকাল, শুক্রবার সকালে এটি শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপ বাড়িয়ে বাংলাদেশ উপকূল সংলম্ন উত্তর-পূর্ব বাংলাদেশের উপর চলে আসে। এটি পশ্চিম উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হয়ে আরও শক্তি বাড়িয়ে আজ, শনিবার পশ্চিমবঙ্গ উপকূল সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপে পরিণত হবে। আবহাওয়া অধিকর্তা জানান, গভীর নিম্নচাপটি পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করে অগ্রসর হবে বলে মনে করা হচ্ছে। স্থলভূমিতে প্রবেশে পর এটি পশ্চিম দিকে সরে যাবে। তাই তখন পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ  বাড়বে। 

    যে শক্তিশালী নিম্নচাপটি বঙ্গোপসাগরে তৈরি হয়েছে, সেটির উৎস দক্ষিণ চীন সাগরে বেশ কয়েকদিন আগে সৃষ্ট তীব্র টাইফুন ঘূর্ণিঝড় ‘ইয়াগি’। ওই ঘুর্ণিঝড়টি চীন এবং ভিয়েতনামে ব্যাপক ক্ষয়ক্ষতি করার পর দুর্বল হয়ে লাওস ও মায়ানমারের উপর ঘূর্ণাবর্তে পরিণত হয়। এরপর এটি বাংলাদেশে প্রবেশ করে। তারপর ফের বঙ্গোপসাগরে ঢুকে পড়ার জন্য জলীয়বাষ্প টেনে এটি শক্তি বাড়াতে শুরু করে। এই নিম্নচাপটির কারণে বাংলাদেশের অনেক জায়গায় শুক্রবার প্রচুর বৃষ্টি হয়েছে। নিম্নচাপটি সমুদ্রের উপর এগিয়ে আসার ফলে শুক্রবার সকাল থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি বাড়তে শুরু করে।
  • Link to this news (বর্তমান)