• পশ্চিমে সরছে নিম্নচাপ, দক্ষিণবঙ্গের ছয়টি জেলায় চলবে ভারী বৃষ্টিপাত
    এই সময় | ১৫ সেপ্টেম্বর ২০২৪
  • নিম্নচাপের জেরে শনিবার দিনভর বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রবিবারও কি এরকম আবহাওয়া বিরাজ করবে? ছুটির দিন কি ভাসবে বৃষ্টিতে? আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের অন্তত ছ’টি জেলায়।হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, ওড়িশা উপকূল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে বলে জানানো হয়। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে আগামী সোমবার পর্যন্ত।

    দক্ষিণবঙ্গে কেমন আবহাওয়া?

    দক্ষিণবঙ্গে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় ভারী বৃষ্টিপাত হবে। জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। এই ছয় জেলায় জারি করা রয়েছে হলুদ সতর্কতা। টিভি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি। সোমবার থেকে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনাও নেই। তবে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি কোথাও কোথাও হতে পারে। সেই তালিকায় কলকাতাও রয়েছে।

    উত্তরবঙ্গে কেমন আবহাওয়া?

    উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার। তবে, বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও কোনও সতর্কতা জারি করেনি আলিপুর আবহাওয়া দপ্তর।

    কলকাতায় কেমন আবহাওয়া?

    জানা গিয়েছে, গাঙ্গেয় বঙ্গের উপরে যে গভীর নিম্নচাপ ছিল, সেটা ক্রমে পশ্চিমের দিকে সরে যাচ্ছে। গত ছ’ঘণ্টায় তার গতি ছিল ঘণ্টায় আট কিলোমিটার। রবিবার সকালে ওই নিম্নচাপের অবস্থান রয়েছে কলকাতা থেকে ৪০ কিলোমিটার পশ্চিম-উত্তর পশ্চিমে। স্বাভাবিকভাবেই, কলকাতায় ধীরে ধীরে বৃষ্টি কমবে। আগামী ২৪ ঘণ্টায় ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তিশগড়ের উপর পৌঁছে যাবে নিম্নচাপ। রবিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ২৫.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি কম।
  • Link to this news (এই সময়)