• মেটেলি থেকে কুমারগ্রাম, করম পুজোর আনন্দে মেতে উঠলেন আট থেকে আশি
    বর্তমান | ১৫ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভাদ্র মাসের একাদশী তিথি। সেই তিথি মেনে শনিবার সন্ধ্যার পর মেটেলি, নাগরাকাটা থেকে মাদারিহাট, কালচিনি হয়ে কুমারগ্রামের আদিবাসী মহল্লার আট থেকে আশি মেতে উঠল করম উৎসবে। রাতভর করমের মণ্ডপে মণ্ডপে ঘুরলেন রাজ্যসভার সাংসদ প্রকাশচিক বড়াইক ও সাংসদ মনোজ টিগ্গা। দু’জনেই করম পুজোর উপহার সামগ্রী তুলে দেন পুজো কমিটিগুলির হাতে। যদিও দু’জনেরই দাবি, করমের উপহারের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। 

    করম ডুয়ার্সের আদিবাসীদের শ্রেষ্ঠ উৎসব। একে আদিবাসীদের সুখ ও সমৃদ্ধির উৎসবও বলা হয়। অনেকটা নবান্নের মতো। আদিবাসীদের বিশ্বাস, করম দেবতার পুজো করলে তাঁদের শস্য ভাণ্ডার ভরে উঠে। করম পুজোর জন্য আদিবাসী মেয়েরা পাড়ায় পাড়ায় মাগন তোলে। তারপর পুজোর দিন জঙ্গল থেকে করম গাছের ডাল সংগ্রহ করে বাড়ির বাইরে সেই ডাল পুঁতে সন্ধ্যায় ফলমূল সহ পুজো করা হয়।

    ডুয়ার্সের অন্যতম করম পুজো হয় কুমারগ্রাম চা বাগানে প্রাক্তন মন্ত্রী দশরথ তিরকির উদ্যোগে। তাঁর তত্ত্বাবধানে এবারও করম উৎসব হয়েছে। করম উপলক্ষ্যে রাজ্যসভার সাংসদ প্রকাশচিক বড়াইক কুমারগ্রাম, আলিপুরদুয়ার-১ ও ২ ব্লকের ৭৭টি পুজো কমিটির হাতে করমের উপহার ধামসা মাদল ও টাকা তুলে দিয়েছেন। এমপি মনোজ টিগ্গাও এদিন তাঁর লোকসভা কেন্দ্রের মাদারিহাট বিধানসভার কয়েকটি করম পুজো কমিটির হাতে এই উপহার তুলে দেন। প্রকাশচিক বড়াইক নিজের অনুগামীদের নিয়ে এদিন রাতভর তিনটি ব্লকের ৫০টিরও বেশি পুজোয় যোগ দেন। তিনি বলেন, জনপ্রতিনিধি হিসেবে করমের উদ্যোক্তাদের আমন্ত্রণে সাড়া দিতে হয়। করমের উপহার সামগ্রীও দিতে হয়। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।

    বিজেপি সাংসদ মনোজ টিগ্গাও নিজের বিধানসভা কেন্দ্রের কয়েকটি করম পুজার মণ্ডপে ঘোরেন। তিনিও করমের মণ্ডপে মণ্ডপে ঘুরে বেড়ান। তিনিও বলেন, করমের মণ্ডপে যাওয়ার সঙ্গে রাজনীতির সম্পর্ক নেই।
  • Link to this news (বর্তমান)