• তৃতীয়া ও চতুর্থীতে বয়স্কদের পুজো দেখাবে এনবিএসটিসি
    বর্তমান | ১৫ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: দুর্গাপুজো মানেই বাঙালির কাছে মণ্ডপে মণ্ডপে ঘুরে প্রতিমা দর্শন, ভালো খাওয়াদাওয়া। কিন্তু বয়সের ভারে ন্যুব্জ অনেক মানুষই আছেন যাঁরা ঘুরে ঘুরে প্রতিমা দর্শন করতে পারেন না। সেই সব বর্ষীয়ান মানুষের কথা চিন্তা করেই উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের পক্ষ থেকে পুজোয় বাসে চেপে প্রতিমা দেখানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য আগে থেকেই স্লট বুক করে রাখতে হবে। নিগম এই উদ্যোগ শুধু তৃতীয়া ও চতুর্থীর দিন চালাবে। নির্দিষ্ট বাসস্ট্যান্ডে গেলেই ওই বিশেষ বাস পাওয়া যাবে। শিলিগুড়ির পাশাপাশি কোচবিহার, দিনহাটা, মাথাভাঙা ও তুফানগঞ্জে এই পরিষেবা চালু থাকবে। আলিপুরদুয়ারেও এই পরিষেবা দেওয়া হবে।

    উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, পুজোর সময় বয়স্ক মানুষদের ঠাকুর দেখানোর ব্যবস্থা করা হচ্ছে। তৃতীয়া ও চতুর্থীতে জেলার বেশ কয়েকটি জায়গা থেকে এই বাস ছাড়বে। এর জন্য আগে থেকেই স্বল্প খরচে স্লট বুকিং করতে হবে। বিশ্বকর্মা পুজোর পরেই ওই স্লট খুলে দেওয়া হবে। নির্দিষ্ট দিনে ওই বাসস্ট্যান্ডগুলিতে পৌঁছলে সেখান থেকেই গাড়ি ছাড়বে। প্রতিমা দেখিয়ে আবার সেখানেই ফিরে আসবে। টিফিনেরও ব্যবস্থা রাখা হবে। বয়স্ক মানুষদের ভালো ভাবে অনেক প্রতিমা দেখিয়ে আনার লক্ষ্যেই আমরা এই উদ্যোগ নিয়েছি। 

    পুজোর সময় প্রতিবছরই উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের পক্ষ থেকে বেশকিছু অভিনব উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে সবুজের পথে হাতছানি একটি উল্লেখযোগ্য উদ্যোগ। অনেক সময়ই দেখা যায় পুজো দেখার বিষয় নিয়ে বয়স্ক মানুষেরা সমস্যার মধ্যে পড়ে যান। তাঁরা কীভাবে বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে প্রতিমা দেখবেন, কে বা কারা তাঁদের সঙ্গে থাকবেন এসব নিয়ে সমস্যা দেখা দেয়। সেই সব থেকে কিছুটা মুক্তি দিতেই নিগম এই উদ্যোগ নিয়েছে।  নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)