• টানা বৃষ্টিতে বিপর্যস্ত বেনারস রোড, হাওড়ায় স্কুলে বিক্ষোভ অভিভাবকদের
    বর্তমান | ১৫ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বেনারস রোড এবং বেলগাছিয়া এলাকায় ইতিমধ্যেই অতিরিক্ত পাম্প চালিয়ে বৃষ্টির জমা জল সরানোর ব্যবস্থা নিয়েছে হাওড়া পুরসভা। কিন্তু শুক্রবার রাত থেকে হওয়া টানা বৃষ্টিতে ফের বিপর্যস্ত বেনারস রোড। বেলগাছিয়ার একাধিক এলাকায় ফের প্রায় হাঁটু সমান জল। এই জমা জল পেরিয়ে স্কুলের পরীক্ষায় বসতে হচ্ছে পড়ুয়াদের। রাস্তার বেহাল অবস্থা ও জমা জল নিয়ে শনিবার বেলগাছিয়ার একটি ইংরেজি মাধ্যম স্কুলের সামনে বিক্ষোভ দেখান অভিভাবকরা। সমস্যার কথা তুলে ধরে স্কুল কর্তৃপক্ষও। মূলত বাড়ি বাড়ি পানীয় জলের পাইপের সংযোগ দেওয়ার জন্য কেএমডিএর তরফে রাস্তা খোঁড়াখুঁড়ির কারণেই ভোগান্তি বেড়েছে বলে দাবি করেছে হাওড়া পুরসভা। 

    এদিন সকালে বেলগাছিয়ার একটি ইংরেজি মাধ্যম স্কুলে পরীক্ষা চলাকালীন বাইরে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখান অভিভাবকদের একাংশ। অভিযোগ, বেহাল রাস্তা এবং জমা জলের কারণে সন্তানদের স্কুলে নিয়ে আসতে পারছেন না তাঁরা। বিশেষ করে স্কুলের সামনে জমা জল খুবই বেশি। এদিন সকালেই সন্তানকে স্কুলে পৌঁছতে গিয়ে রাস্তায় হোঁচট খেয়ে পড়ে আহত হয়েছেন একজন অভিভাবক। স্কুলের দ্বিতীয় শ্রেণির এক পড়ুয়াও গর্তে পড়ে গিয়ে জখম হয়েছে। সঞ্জয় অধিকারী নামে এক অভিভাবক বলেন, রীতিমতো প্রাণের ঝুঁকি নিয়ে সন্তানকে স্কুলে দিতে আসতে হচ্ছে। এদিন পরীক্ষা ছিল বলে বাধ্য হয়ে স্কুলে আসতে হয়েছে। স্কুল কর্তৃপক্ষের তরফে পরীক্ষা বাতিল করা উচিত ছিল।

    ভোগান্তির কথা স্বীকার করে নিয়েছে স্কুল কর্তৃপক্ষও। স্কুলের অধ্যক্ষ সরিতা জয়সওয়াল বলেন, বৃষ্টির জমা জলের কারণে রাস্তাঘাট বোঝাই দুষ্কর হয়ে উঠেছে। এমনটা চলতে থাকলে বাধ্য হয়ে পরীক্ষা বাতিল করতে হবে। পুরসভার কাছে দ্রুত রাস্তা মেরামতির জন্য আবেদন করছি।

    একদিনের বৃষ্টিতেই বেনারস রোড পরিণত হয়েছে জলাশয়ে। বেলগাছিয়া পেট্রোল পাম্প থেকে দেবীকাঁটা এলাকা পর্যন্ত প্রায় এক কিলোমিটার অংশের অবস্থা সব থেকে বেহাল। জমা জল নিষ্কাশন এবং বেহাল রাস্তার মেরামতি নিয়ে রীতিমতো উভয় সঙ্কটে পড়েছে হাওড়া পুরসভা। পুরসভার মুখ্য প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, দু’দিন আগেই পুরসভার ইঞ্জিনিয়ারদের সঙ্গে নিয়ে রাতভর জেগে বেনারস রোডের প্রায় ৫০০ মিটার অংশ সারাইয়ের কাজ করিয়েছি। ডাম্পিং গ্রাউন্ডের কাছে অতিরিক্ত বুস্টার পাম্প ব্যবহার করে জমা জল সরানো হয়েছে। এখনও রাস্তা সংস্কারের কাজ অনেকটাই বাকি রয়েছে। কিন্তু অতিরিক্ত বৃষ্টির জন্য কাজ আপাতত বন্ধ রাখতে হয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, গত কয়েক মাস আগে বাড়ি বাড়ি পানীয় জলের সংযোগ দেওয়ার জন্য বেনারস রোডে খোঁড়াখুঁড়ি করেছিল কেএমডিএ। কাজ শেষ হওয়ার পর কোনওমতে জোড়াতাপ্পি দিয়েই রাস্তার সংস্কার করা হয়েছিল। ভালোভাবে সংস্কার না হওয়ার কারণেই বৃষ্টির জমা জলে বেনারস রোডের অবস্থা আরও বেহাল হয়েছে বলে জানিয়েছে হাওড়া পুরসভা। তবে শীঘ্রই এই সমস্যার সমাধান করা হবে বলে আশ্বাস দিয়েছে পুরসভা কর্তৃপক্ষ।
  • Link to this news (বর্তমান)