• নারী সুরক্ষায় এবার ‘তেজস্বিনী’ প্রকল্প চালু করল বারাসত পুলিস
    বর্তমান | ১৫ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বারাসত: আর জি কর ঘটনার পর নারী সুরক্ষায় একাধিক উদ্যোগ নিচ্ছে পুলিস। এবার বারাসত পুলিস জেলার উদ্যোগে ‘তেজস্বিনী’ প্রকল্প চালু হল। শনিবার এই প্রকল্পের উদ্বোধন হয় বারাসতের রবীন্দ্র ভবনে। বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রী, শিক্ষিকারা উপস্থিত ছিলেন। ছিলেন সাংসদ ডাঃ কাকলি ঘোষ দস্তিদার, জেলা জজ সুদীপ্তকুমার দে, পুলিস সুপার প্রতীক্ষা ঝাড়খড়িয়া, অতিরিক্ত পুলিস সুপার স্পর্শ নীলাঙ্গী প্রমুখ। এই প্রকল্পে পুলিস ও একটি স্বেচ্ছাসেবী সংগঠন যৌথভাবে বিভিন্ন স্কুলে গিয়ে ছাত্রীদের আত্মরক্ষার প্রশিক্ষণ দেবে।

    সরকারি পরিসংখ্যান অনুযায়ী, প্রতি ২৫ হাজার মানুষের নিরাপত্তার জন্য রয়েছে একজন মাত্র পুলিস। পলে অতিরিক্ত জনসংখ্যার কারণে নিরাপত্তা ব্যবস্থায় ফাঁক থেকে যায়। বিক্ষিপ্তভাবে যৌন হেনস্থা, মহিলাদের উপর অত্যাচার ইত্যাদি ঘটনা ঘটে। এসব রোখার জন্য মহিলাদের স্বাবলম্বী করে তুলতে আত্মরক্ষার কৌশল শেখাবে পুলিস। 

    এই উদ্যোগের প্রশংসা করেছে সাধারণ মানুষ। এদিন রামায়ণে দ্রৌপদীর বস্ত্রহরণের উদাহরণ টেনে মহিলাদের ‘কৃষ্ণ’ হয়ে ওঠার পরামর্শ দিয়েছেন পুলিস সুপার। হাবড়া, দেগঙ্গা ও বারাসতের তিনটি স্কুলের ৩০০ ছাত্রীর জন্য স্কুলে গিয়ে আত্মরক্ষার কৌশল শেখানোর প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। পুলিস সুপার বলেন, ‘প্রাথমিকভাবে হাবড়া, বারাসত ও দেগঙ্গার তিনটি স্কুলের ৩০০ ছাত্রীকে নিয়ে তেজস্বিনী চালু করা হল। পরবর্তীকালে কলেজের মেয়েদেরও আত্মরক্ষার প্রশিক্ষণ দেওয়া হবে।’ বারাসতের সাংসদ বলেন, ‘মহিলাদের উপর অপরাধ রুখতে পুলিসের এই তেজস্বিনী প্রকল্পের মাধ্যমে আত্মরক্ষার প্রশিক্ষণ অত্যন্ত জরুরি।’ 
  • Link to this news (বর্তমান)