• শুরু পুজো কার্নিভালের প্রস্তুতি, সরাসরি সম্প্রচারেরও দরপত্র আহ্বান রাজ্যের
    প্রতিদিন | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। সামনেই দুর্গাপুজো। প্রস্তুতি শুরু হয়েছে কার্যত সর্বত্রই। এসবের মাঝেই কার্নিভালের প্রস্তুতি শুরু করল রাজ্য। রেড রোডের উপর মঞ্চ তৈরি, আলোর ব্যবস্থা থেকে শুরু করে সরাসরি সম্প্রচারের জন্য ইন্টারনেট পরিষেবা, সবকিছুর জন্যই দরপত্র চাইল রাজ্য। বিজ্ঞপ্তিতেই বেঁধে দেওয়া হয়েছে কাজ শেষের সময়সীমা।

    প্রতিবছরই পুজোর বেশ কিছুদিন আগেই কার্নিভালের দিনক্ষণ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও তার অন্যথা হয়নি। মাস তিনেক আগেই তিনি জানিয়েছিলেন ১৫ অক্টোবর রেড রোডে হবে কার্নিভাল। তার পর পেরিয়েছে সময়। বর্তমানে আর জি কর কাণ্ডে উত্তাল বাংলা। এদিকে ক্যালেন্ডার বলছে, দুর্গাপুজো এসে গিয়েছে। ফলে সুবিচারের দাবিতে লড়াইয়ের পাশাপাশি পুজোর প্রস্তুতি শুরু করে দিয়েছে ক্লাবগুলো। যুদ্ধকালীন তৎপরতায় চলছে কাজ। এবার কার্নিভালের প্রস্তুতি শুরু করে দিল রাজ্যের পূর্ত দপ্তর। মঞ্চ তৈরি থেকে রেড রোড এলাকার বড় গাছের ডাল কাটা, আলো থেকে ইন্টারনেটের ব্যবস্থা সবের জন্যই টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ষষ্ঠীর মধ্যে কাজ শেষ করতে হবে বলেও সেখানে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

    এবিষয়ে পুর্ত দপ্তরের এক আধিকারিক বলেন, কার্নিভাল সরকারি অনুষ্ঠান। কয়েকমাস আগেই এর সময় ধার্য হয়ে যায়। ফলত নির্দিষ্ট সময়ে কাজ শুরু করতেই হবে। সেই কারণেই আর জি কর আবহেই এই বিজ্ঞপ্তি প্রকাশ। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে ২০১৬ সাল থেকে শুরু হয়েছে পুজো কার্নিভাল। ২০২৩ সালে বাংলার দু্র্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পর কার্নিভালের জাঁকজমক আরও বেড়েছে। এবছরও একইভাবে কার্নিভালের আয়োজনের পরিকল্পনা রয়েছে রাজ্যের। সেই মতোই শুরু হয়েছে কাজ।
  • Link to this news (প্রতিদিন)