• চাষের সুবিধায় কৃষকদের ভর্তুকিতে কৃষিযন্ত্র কিনতে সাহায্য জেলা পরিষদের
    বর্তমান | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, আলিপুরদুয়ার: কৃষকদের সুবিধার্থে এবং কৃষিকাজের ব্যাপক প্রসারে উদ্যোগী হয়েছে আলিপুরদুয়ার জেলা পরিষদ। ২০২৪-’২৫ আর্থিক বছরে ভর্তুকিতে কৃষিযন্ত্র ক্রয় ও কৃষিযন্ত্র ভাড়া কেন্দ্র স্থাপনে কৃষকদের সুযোগ দিচ্ছে পরিষদ। কৃষি সহায়ক বড় ও ছোট দুই ধরনের যন্ত্রপাতি ভর্তুকিতে কিনতে জেলাজুড়ে আবেদনের হিড়িক পড়েছে কৃষকদের। ইতিমধ্যে ভর্তুকিতে এই যন্ত্রপাতি কিনতে সরকারি নির্দিষ্ট পোর্টালে কৃষকবন্ধু নথিভুক্ত এক হাজার জনের বেশি কৃষক আবেদন করেছেন। জেলা পরিষদ ওই আবেদনগুলি এখন যাচাই করে দেখছে। আবেদনকারী কৃষকদের আবেদনের হার্ডকপি জমা দেওয়ার সময় শেষ হচ্ছে আজ, সোমবার। 

    জেলা পরিষদের কৃষি, সেচ ও সমবায় স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ অনুপ দাস বলেন, জেলার কৃষি ব্যবস্থার উন্নয়নে ও কৃষকদের কৃষিকাজের সুবিধার্থে ভর্তুকিতে বড় ও ছোট দুই ধরনের কৃষিযন্ত্র দেওয়া হচ্ছে। ভর্তুকিতে এই যন্ত্র কিনতে আগ্রহী কৃষকদের রাজ্য সরকারের মাটিরকথা পোর্টালে আবেদনপত্র নেওয়া হচ্ছে। ইতিমধ্যেই ১০৭৬টি আবেদনপত্র জমা পড়েছে। 

    জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, ভর্তুকিতে কেনার জন্য বড় যন্ত্রপাতির মধ্যে কৃষকদের দেওয়া হবে পাওয়ার টিলার ও সোলার পাম্প। অন্যদিকে, ভর্তুকিতে ছোট যন্ত্রপাতি ভাড়া কেন্দ্র স্থাপন করতে পারবে কৃষকরা। ছোট যন্ত্রপাতির মধ্যে রয়েছে ধান রোপণ, আলু তোলা ও খড় কাটার যন্ত্র। কৃষকরা এই যন্ত্রপাতি কেন্দ্র স্থাপন করে যন্ত্রপাতি ভাড়া দিতে পারবেন। 

    বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও সমবায় সমিতির মাধ্যমে কৃষকদের এই যন্ত্রপাতি কেনার সুযোগ করে দিচ্ছে আলিপুরদুয়ার জেলা পরিষদ। পরিষদের সংশ্লিষ্ট স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ অনুপবাবু বলেন, জেলার কৃষি ক্ষেত্রের আরও ব্যাপক প্রসারের লক্ষ্যেই কৃষকদের জন্য এই পরিকল্পনা নেওয়া হয়েছে।
  • Link to this news (বর্তমান)