• তাঁকে নিয়ে সিনেমা মুক্তির আগেই পুজোয় ‘চাকদহ এক্সপ্রেস’ আসছে, দমদমের মণ্ডপে এ বার ঝুলনই থিম
    আনন্দবাজার | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • কলকাতাকে ফুটবলের মক্কা বলা হলেও, এখানকার ক্রিকেট উন্মাদনা চ্যালেঞ্জ জানাতে পারে বিশ্বের যে কোনও প্রান্তকে। সেই কলকাতা শহরের শারদোৎসবে একটি পুজোর বিষয় ভাবনায় জায়গা করে নিতে চলেছে ক্রিকেট। দমদম নাগেরবাজার ক্ষুদিরাম কলোনির শারদোৎসেব বিষয় ভাবনা – ‘নারী শক্তি’। কিন্তু সেই ‘নারী শক্তি’ থিমকে প্রাণবন্ত করতে তুলে ধরা হচ্ছে ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ঝুলন গোস্বামীকে। ৭৫তম বর্ষের পুজোকে স্মরণীয় করে রাখতে নাগেরবাজারের এই পুজো কমিটির ভরসা ভারতীয় ক্রিকেটের ‘চাকদহ এক্সপ্রেসে’।

    শিল্পী মধুরিমা ভট্টাচার্যের ভাবনায় দমদম নাগেরবাজার ক্ষুদিরাম কলোনির এ বারের শারদোৎসব সেজে উঠছে। গত বছর থেকেই ঝুলনকে বিষয় ভাবনায় ব্যবহার করে থিম করার পরিকল্পনা করছিলেন শিল্পী। কী ভাবে নারী শক্তির আলোয় তাঁর ক্রীড়াজীবনকে উৎসবের মঞ্চে তুলে ধরা যায়, সেই বিষয় ভাবনা চূড়ান্ত হতেই শিল্পী যোগাযোগ করেন ক্রিকেটার ঝুলনের সঙ্গে। অনুমতি চান তাঁকে নিয়ে দুর্গাপুজোর থিম পরিকল্পনা করার। ভাবনার জন্য কয়েকদিন সময় নিয়েই শিল্পী মধুরিমাকে সম্মতি দেন ঝুলন। এর পর পুজো কমিটির উদ্যোক্তাদের নিজের থিম ভাবনা নিয়ে কথা বলা শুরু করেন শিল্পী। নদিয়া জেলার চাকদহ থেকে লড়াই করে উঠে আসা ঝুলনের ক্রীড়া জীবন নিয়ে পুজো মঞ্চ সাজাতে রাজি হয়ে যান পুজো কমিটির কর্তারাও।

    নিজের থিম প্রসঙ্গে বিষয়ে বিস্তারিত কিছুই জানাতে চান না শিল্পী। তাঁর কথায়, ‘‘ঝুলনদিকে নিয়ে অনেক চমক থাকবে। সবকিছু এখনই বলব না। দুর্গাপুজো তো নারী শক্তির আরাধনা। আর বর্তমান সমাজে নারীরা সব বিভাগেই এগিয়ে আসছেন। ঝুলন গোস্বামী মেয়েদের অনুপ্রেরণা। তাই তাঁকে নিয়ে কাজ করার সুযোগ হাত ছাড়া করতে চাইনি। আর দাদা সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়েও পুজোর থিমে কাজ হয়েছে। তা হলে কেন ঝুলনদি নয়?’’

    জানা যাচ্ছে, দমদম নাগেরবাজার ক্ষুদিরাম কলোনির মণ্ডপ তৈরি হবে ইডেন গার্ডেন স্টেডিয়ামের ধাঁচে। যে হেতু ক্রিকেটারের জীবনবৃত্তান্ত দিয়ে মণ্ডপের আঙ্গিক সাজিয়ে তোলা হবে, তাই মণ্ডপটিকে স্টেডিয়ামের কলেবর দেওয়া হচ্ছে। সেই স্টেডিয়ামেই ঝুলনের ফাইবারের মূর্তিও রাখা হবে। দেবী মূর্তিতেও বিশেষত্ব থাকবে বলেই পুজো কমিটির তরফে জানা যাচ্ছে। দেবী মূর্তিতে থাকবে না অসুর। দেবী দশভুজাকে এক অন্যরূপে দেখানোর পরিকল্পনাও করা হয়েছে। পুজো কমিটির সভাপতি প্রণব দে বলেন, ‘‘আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী এক জন মহিলা। এ ছাড়াও সমাজের মহিলাদের ক্ষমতায়ন নিয়ে নানা ধরনের কাজ হচ্ছে। তাই যখন শিল্পী মধুরিমা ঝুলনকে নিয়ে পুজোর থিম সাজানোর প্রস্তাব দেন, সেই প্রস্তাবে আমরা সঙ্গে সঙ্গেই সম্মতি দিয়েছি।’’ উদ্যোক্তারা চান, পুজোর উদ্বোধন করুন ঝুলনই। সেই প্রস্তাব নিয়ে তাঁরা ঝুলনের কাছে যাবেন বলেও মনস্থির করেছেন।

    প্রসঙ্গত, ঝুলনের জীবন নিয়ে বয়োপিক তৈরি হচ্ছে বলিউডে। প্রসিত রায়ের পরিচালনায় তৈরি সেই ছবির নাম দেওয়া হয়েছে ‘চাকদহ এক্সপ্রেস’। ঝুলনের চরিত্রে অভিনয় করছেন অনুষ্কা শর্মা। ২০২২ সালে প্রথম ঝলক প্রকাশ পেলেও, সেই ছবি কবে মুক্তি পাবে? তা অজানাই। তরে অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে নাগেরবাজার এলাকার ক্ষুদিরাম কলোনির পুজো দেখতে গেলে ঝুলন সম্পর্কে অনেক অজানা কথাও জানা যেতে পারে, দাবি করছেন পুজো উদ্যোক্তারা।
  • Link to this news (আনন্দবাজার)