• বৃষ্টির মধ্যেই ছাতা মাথায় দিয়ে আরজি কর-প্রতিবাদ, পথে নামলেন নার্স, প্রাক্তনী থেকে প্রাক্তন সেনাকর্মীরা
    আনন্দবাজার | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • অঝোর ধারায় বৃষ্টি পড়ে চলেছে। তবে তা উপেক্ষা করেই কলকাতার বিভিন্ন প্রান্তে প্রতিবাদ মিছিল হল। ছাতা মাথায় দিয়েই আরজি কর-কাণ্ডের প্রতিবাদে মিছিলে হাঁটলেন নার্স, অবসরপ্রাপ্ত সেনাকর্মী এবং শহরের বিভিন্ন স্কুলের প্রাক্তনীরা। মিছিলগুলির অগ্রভাগে থাকা কেউ কেউ বৃষ্টিতে ভিজেই স্লোগান দিতে দিতে এগিয়ে গেলেন। মিছিলের উদ্যোক্তাদের বক্তব্য, দুর্যোগ শুরু হওয়ার আগেই কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। বৃষ্টির কারণে তেমন সাড়া মিলবে না, এমন আশঙ্কা থাকলেও বাস্তবে দেখা যায় বহু মানুষ ছাতা মাথায় মিছিলে শামিল হয়েছেন।

    কেউ অবসরপ্রাপ্ত মেজর, কেউ দুঁদে ব্রিগেডিয়ার হিসাবে কাজ করেছেন। আরজি কর হাসপাতালে ধর্ষণ এবং খুনের ঘটনায় দ্রুত বিচার চেয়ে অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা যাদবপুর থেকে গড়িয়াহাট পর্যন্ত মিছিলের ডাক দিয়েছিলেন। মিছিলে অংশগ্রহণকারীরা প্রায় প্রত্যেকেই পুরুলিয়া সৈনিক স্কুলের প্রাক্তনী। বৃষ্টি মাথায় নিয়েই এগোয় মিছিল। অবসরপ্রাপ্ত এক সেনা আধিকারিক জানান, ভারতের মতো দেশে অপরাধীর বিচার হতে দীর্ঘ সময় লেগে যায়। এই ব্যবস্থায় বদল আনা প্রয়োজন বলে জানান তিনি।

    আরজি কর-কাণ্ডের প্রতিবাদে এবং কর্মস্থলে নিরাপত্তা চেয়ে মিছিলের ডাক দিয়েছিলেন নার্সরা। দুপুরে করুণাময়ী থেকে বেরোয় মিছিল। আরজি কর-কাণ্ডের নির্যাতিতা কবে বিচার পাবেন, মিছিল থেকে সেই প্রশ্ন ওঠে।

    উত্তর ও মধ্য কলকাতার বিভিন্ন স্কুলের প্রাক্তনীরাও মিছিলের ডাক দিয়েছিলেন। ‘মুক্ত করো ভয়’ শিরোনামে মিছিলের ডাক দেওয়া হয়েছিল। এই কর্মসূচিতে অংশ নেয় প্রায় ৩০টি স্কুল। ধর্মতলা থেকে শ্যামবাজার পর্যন্ত যাওয়া এই মিছিলে অংশ নেন হেয়ার স্কুল, হিন্দু স্কুল, স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল, মিত্র ইনস্টিটিউটের মতো স্কুলগুলির প্রাক্তনীরাও। প্রায় পাঁচ হাজার প্রাক্তনী এই মিছিলে অংশগ্রহণ করেন। মিছিল থেকে আরজি করের ঘটনায় জড়িত সকলের শাস্তির দাবি তোলা হয়।

    আরজি কর-কাণ্ডে দ্রুত বিচার চেয়ে মিছিলের ডাক দিয়েছিলেন ক্যালকাটা গার্লস-সহ বেশ কয়েকটি স্কুলের প্রাক্তনীরা। বৃষ্টির মধ্যেই দুপুরে মিছিল শুরু হয় ওয়েলিংটন স্কোয়্যার থেকে।
  • Link to this news (আনন্দবাজার)