• লাগাতার বৃষ্টিতে ডুবল কঙ্কালীতলা, জলের তলায় তারাপীঠ মহাশ্মশান
    প্রতিদিন | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • দেব গোস্বামী, বোলপুর: গত চারদিনের টানা বৃষ্টির জের। আবারও জলের তলায় সতীর একান্ন পীঠের কঙ্কালীতলা। রবিবার রাত থেকেই মন্দির সংলগ্ন কোপাই নদীর জলস্তর বাড়তে থাকে। এদিকে, জলের তলায় তারাপীঠ মহাশ্মশানও।

    তার ফলে সোমবার মন্দিরের গর্ভগৃহ ডুবে যায়। সকাল থেকেই বন্ধ পূজার্চনা। জলমগ্ন মন্দিরে ভক্তদের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। অগণিত ভক্ত পুজো দিচ্ছেন পাশের শিবমন্দিরে।

    সোমবার সকালে পরিস্থিতি খতিয়ে দেখেন বোলপুরের বিডিও। ঘটনাস্থলে যান শান্তিনিকেতন থানার পুলিশ আধিকারিকরাও।

    মাসখানেকের মধ্যে এই নিয়ে দুবার কঙ্কালীতলা মন্দির চত্বর জলের তলায় চলে গিয়েছে। তবে শুধু মন্দির চত্বরই নয়। আশপাশের কয়েকটি গ্রামও জলমগ্ন হয়ে গিয়েছে।

    এছাড়া অতিরিক্ত বৃষ্টির ফলে শান্তিনিকেতন থেকে কসবা হয়ে পাড়ুই যাওয়ার গোয়ালপাড়া সেতু জলের তলায় ডুবে গিয়েছে। সেতু ডুবে যাওয়ার ফলে যাতায়াতের ক্ষেত্রে সমস্যা দেখা গিয়েছে। প্রশাসনের তরফে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এদিকে, আবার দ্বারকা নদীর জলস্তর বৃদ্ধি পেয়েছে। তার ফলে জলাধার থেকেও ছাড়া হয়েছে জল। জলমগ্ন তারাপীঠ মহাশ্মশানও। কোথাও কোথাও হাঁটুজল জমে গিয়েছে। বিপর্যস্ত সাধু-সন্তদের স্বাভাবিক জীবনযাত্রা। দোকানপাট ও ব্যবসায়িক কার্যক্রম প্রায় বন্ধ হওয়ার পথে। দুশ্চিন্তায় স্থানীয় ব্যবসায়ীরা।

    বলে রাখা ভালো, আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী সোমবার সকাল থেকে কমছে বৃষ্টি। মঙ্গলবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দেখা মিলতে পারে রোদের। তার পরই পরিস্থিতির উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।
  • Link to this news (প্রতিদিন)