• নিজে থেকেই সরতে চান বিনীত গোয়েল, কলকাতা পুলিশ কমিশনারকে বরখাস্ত করে বললেন মমতা
    হিন্দুস্তান টাইমস | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • জুনিয়র ডাক্তারদের দাবি মেনে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাত প্রায় ১২ টায় কালীঘাটে নিজের বাসভবনের বাইরে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী জানান যে আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার পরে কলকাতা পুলিশ কমিশনারের পদ থেকে বিনীত গোয়েলকে সরিয়ে দেওয়ার দাবি জানান জুনিয়র ডাক্তাররা। তাঁদের সেই দাবি মেনে নেওয়া হচ্ছে। মঙ্গলবার বিকেল চারটে পর্যন্ত কলকাতার পুলিশ কমিশনার পদে থাকবেন বিনীত। তারপর নয়া পুলিশ কমিশনার পাবে কলকাতায়। তবে শুধু বিনীত নন, জুনিয়র ডাক্তাররা যাঁদের যাঁদের সরানোর দাবি তুলেছিলেন, তাঁদের প্রায় সকলকে সরিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। স্বাস্থ্য অধিকর্তা দেবাশিস হালদার এবং স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা কৌস্তভ নায়েককে সরিয়ে দেওয়া হয়েছে। সরানো হয়েছে কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার ইন্দিরা মুখোপাধ্যায়ের বিষয়ে মুখ্যমন্ত্রী কোনও মন্তব্য করেননি। তবে মঙ্গলবার কলকাতা পুলিশে একাধিক রদবদল হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

    মুখ্যমন্ত্রী জানান, বিনীত নিজেই কলকাতার পুলিশ কমিশনারের পদ থেকে সরতে চেয়েছিলেন। তাঁকে বরখাস্ত করা হল। ', তোমাদেরও যেমন পরিবার আছে, আমারও আছে। এটা ওরা আমায় মিটিংয়ে বলল।'

    মুখ্যমন্ত্রী জানান, জুনিয়র ডাক্তাররা সেই কথা বলার পরে তাঁরা নিজেদের মধ্যে আলোচনা সারেন। তারপরই বিনীতকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, 'আগামিকাল ।' উল্লেখ্য, মঙ্গলবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি আছে। সেই মামলার শুনানির পরে কলকাতার পুলিশ কমিশনার পদে থাকবেন না বিনীত।

    পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পুলিশের আরও কয়েকটি রদবদল হবে। বিকেল চারটের পরে তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করবেন মুখ্যসচিব মনোজ পন্ত। বিনীত যেখানে চেয়েছেন, তাঁকে সেখানে দায়িত্ব দেওয়া হবে। সেইসঙ্গে জুনিয়র ডাক্তারদের উদ্দেশ্যে মমতা বলেন, ‘আমরা এটাও বলেছি যে পুলিশ আমাদের ফোর্স। তারা সারাক্ষণ কাজ করে। তাদের দিক থেকেও আমাদের দেখা উচিত।’

    পাশাপাশি কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার অভিষেককে সরানো হয়েছে, সেই ব্যাখ্যাও দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁকে সরানোর পিছনে ১৪ অগস্টের ঘটনা যে একটা বড় কারণ, সেটা বুঝিয়ে দিয়েছেন। যে রাতে আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে তাণ্ডব চালানো হয়েছিল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)