• জুনিয়র ডাক্তারদের নতুন আইনজীবী ইন্দিরা জয়সিং, ছবি নিয়ে আসরে নামল তৃণমূল
    হিন্দুস্তান টাইমস | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • মঙ্গলবার সুপ্রিম কোর্টে শুনানি। রাত পোহালেই গোটা দেশের নজর থাকবে সুপ্রিম কোর্টের দিকে। আর এবার জুনিয়র ডাক্তারদের পক্ষে আইনজীবী হিসাবে থাকবেন আইনজীবী ইন্দিরা জয়সিং। আর সেই ইন্দিরা জয়সিংয়ের ছবি পোস্ট করেছেন তৃণমূল নেতা অরূপ চক্রবর্তী। সেই ছবিতে দেখা যাচ্ছে ইন্দিরা জয়সিংয়ের পাশেই তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। 

    অরূপ চক্রবর্তী লিখেছেন, সিনিয়র অ্যাডভোকেট ও অ্য়াক্টিভিস্ট ইন্দিরা জয় সিং এবার সুপ্রিম কোর্টে জুনিয়র ডাক্তারদের পক্ষে থাকবেন। আরজি কর সুয়ো মোটো কেসে তিনি থাকবেন। এর আগে গীতা লুথরা এই মামলায় জুনিয়র ডাক্তারদের পক্ষে থাকবেন। 

    সেই সঙ্গেই অরূপ চক্রবর্তী উল্লেখ করেছেন অ্যাডভোকেট ইন্দিরা জয়সিং মৃত্যুদণ্ডের বিরুদ্ধে বরাবর মতামত দিয়েছেন। এমনকী ২০১২ সালে নির্ভয়া কেসেও তিনি নির্ভয়ার মাকে বলেছিলেন, সাজাপ্রাপ্তদের ক্ষমা করে দিন। 

    এখানেই শেষ নয়, একটা সময় মমতা বন্দ্যোপাধ্য়ায়ের লেখা বই ইন্ডিয়া ইন ডিসট্রেসের উদ্বোধনে দিল্লিতে ডেরেক ও ব্রায়েন উপস্থিত ছিলেন। সেই অনুষ্ঠানে বিশিষ্ট আইনজীবী ইন্দিরা জয় সিং, সাংবাদিক নিধি রাজদান ও সাহিত্যিক নীলাঞ্জনা রায় উপস্থিত ছিলেন। 

    কার্যত সুপ্রিম শুনানির আগের দিনই আইনজীবী ইন্দিরা জয়সিংকে ঘিরে নতুন প্রসঙ্গ উল্লেখ করলেন তৃণমূল নেতৃত্ব। তবে কি জুনিয়র ডাক্তারদের চাপে রাখতেই এই ধরনের প্রসঙ্গ সামনে আনা হচ্ছে? 

    সুপ্রিম কোর্টে এর আগে একাধিক গুরুত্বপূর্ণ মামলা লড়েছেন ইন্দিরা জয়সিং। বেঙ্গালুরুর বিশপস কটন কলেজের প্রাক্তনী ইন্দিরা, ভারতের প্রথম মহিলা অ্যাাডিশনাল সলিসিটর জেনারেল হয়েছিলেন। কেরিয়ারের শুরু থেকেই তাঁর ফোকাসে ববারবার জায়গা করে নিয়েছে মানবাধিকার ও মহিলাদের সমানাধিকারের ইস্যু। মিডিয়া রিপোর্টের দাবি অনুযায়ী এই ইন্দিরা জয়সিং মঙ্গলবার সুপ্রিম কোর্টে জুনিয়র চিকিৎসকদের হয়ে লড়তে চলেছেন।

    তবে তার আগেই ইন্দিরা জয়সিংয়ের প্রসঙ্গ উল্লেখ করে আসরে নেমে পড়ল তৃণমূল। কার্যত আকারে ইঙ্গিতে এটা বুঝিয়ে দেওয়ার চেষ্টা চলছে যে ইন্দিরা জয়সিংয়ের সঙ্গে তৃণমূলের ঘনিষ্ঠতা। এখানেই প্রশ্ন ইন্দিরা জয়সিংকে আইনজীবী হিসাবে রেখে কি চালে ভুল করলেন জুনিয়র ডাক্তাররা? নাকি অত্যন্ত বিচক্ষণতার পরিচয় দিলেন জুনিয়র ডাক্তাররা? 

    টিভি৯ বাংলার রিপোর্টে বলা হচ্ছে, গীতা লুথরার সওয়াল জবাব পর্বে সন্তুষ্ট নন জুনিয়র ডাক্তাররা।গত সোমবার সুপ্রিম কোর্টের সওয়াল জবাব পর্বে কপিল সিববল জোর সওয়াল করেন, রাজ্যে বিনা চিকিৎসায় সোমবার পর্যন্ত মৃতের সংখ্যা নিয়ে। তিনি কোর্টে দাবি করেন, জুনিয়ার চিকিৎসকদের আন্দোলনের জেরে রাজ্যে স্বাস্থ্য পরিষেবার বেহাল দশায়। এদিকে, আন্দোলনকারীদের দাবি, তাঁদের দৃষ্টিভঙ্গি কোর্টে জোরালোভাবে পেশ করতে পারেননি আইনজীবী গীতা লুথরা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)