• মমতার সঙ্গে 'শেষবারের' বৈঠকে জুনিয়র ডাক্তাররা, কী আলোচনা? দাবি মানবে সরকার?
    হিন্দুস্তান টাইমস | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • অবশেষে বৈঠক। মমতা বন্দ্যোপাধ্য়ায়ের বাড়িতে বৈঠক। জুনিয়র ডাক্তারদের বাস একেবারে মমতার বাড়ির দোরগোড়া পর্যন্ত চলে যায়। বাইরে বেরিয়ে এসে চা খাওয়ার জন্য় আমন্ত্রণ নয়। একেবারে পুরোদস্তুর বৈঠক। বৈঠকের কার্যবিবরণী লেখার জন্য দুজন স্টেনোগ্রাফারকে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের মধ্যে একজনকে ভেতরে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে বলেও খবর। এটা নিয়েও কিছুটা জট ছিল। 

    একে একে চিকিৎসকরা বাস থেকে নেমে মুখ্যমন্ত্রীর বাসভবনের অফিসে প্রবেশ করেন। এই বৈঠকে মুখ্য়মন্ত্রী রয়েছেন। তাঁর সঙ্গেই রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী, ডিজি রাজীব কুমার, স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য প্রমুখ উপস্থিত রয়েছেন বলে খবর। 

    এদিকে প্রথম থেকেই রাজ্যের মুখ্য়মন্ত্রী জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি তোলার জন্য় অনুরোধ করেছেন। তবে এবার মিটিংয়ের মধ্যেই কি কর্মবিরতি তোলা নিয়ে সিদ্ধান্ত নিয়ে নেবেন জুনিয়র চিকিৎসকরা? যে ইঙ্গিত মিলেছে তাতে তেমন কিছু হচ্ছে না। 

    মিটিং শেষ হওয়ার পরে জুনিয়র চিকিৎসকরা সল্টলেকে ফিরে আসবেন। তারপর তাঁরা সিদ্ধান্ত নেবেন। 

    এদিকে মঙ্গলবারই সুপ্রিম কোর্টে শুনানি। তার আগে কর্মবিরতি উঠবে কি না সেটাই প্রশ্ন। কারণে রাজ্যের তরফে যে বক্তব্য হাজির করা হবে কোর্টে সেখানে এই মিটিংয়ের কথা উল্লেখ করা হতে পারে। সেক্ষেত্রে এবার সামগ্রিক পরিস্থিতিতে কিছুটা হলেও চাপ হতে পারে জুনিয়র ডাক্তারদের। 

    তবে জুনিয়র ডাক্তাররা অবশ্য তাঁদের ৫ দফা দাবির ব্যাপারে অনড়। সেখান থেকে সরে আসতে চান না তাঁরা। দীর্ঘ স্নায়ুর লড়াইয়ের শেষে শুরু হয়েছে বৈঠক। পঞ্চম ও শেষবারের মতো বৈঠক। অর্থাৎ বার বারই বৈঠকের আয়োজন করা হয়েছে। কিন্তু নানা কারণে বৈঠক শেষ পর্যন্ত এতদিন হয়নি। অবশেষে হচ্ছে বৈঠক। 

    গোটা ভারতবর্ষ তাকিয়ে রয়েছে এই বৈঠকের দিকে। তবে বৈঠকে যাওয়ার আগেই চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন তাঁরা কালীঘাটে কোনও সিদ্ধান্তের কথা জানাবেন না। আন্দোলনকারী চিকিৎসকরা জানিয়েছেন, কালীঘাটে কোনও সিদ্ধান্ত নেব না। এখানে ফিরে এসে সকলের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে। তাতে আন্দোলন আরও দীর্ঘ বা তীব্র হলে হবে।

    অর্থাৎ তাঁরা বৈঠক থেকে বেরিয়েই কোনও সিদ্ধান্ত জানাবেন না। বৈঠক শুরু হয়েছে। কিন্তু তাঁরা সিদ্ধান্ত জানাবেন ধর্নাস্থলে এসে। অর্থাৎ কালীঘাটের মিটিংয়ের পরেই কর্মবিরতি সঙ্গে সঙ্গে উঠে যাবে এমনটা নয়। সেক্ষেত্রে বৈঠক শেষে কী হয় সেটাই এখন দেখার। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)