• মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে ‘পিঙ্ক পেট্রোল’ শুরু করল পুলিস
    বর্তমান | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে কোচবিহার জেলা পুলিসের উদ্যোগে চালু হল ‘পিঙ্ক পেট্রোল’। সোমবার কোচবিহার কোতোয়ালি এবং দিনহাটা থানায় এই ‘পিঙ্ক পেট্রোল’ চালু করা হয়েছে। মহিলা পুলিস অফিসার ও মহিলা কনস্টেবল পরিচালিত এই ‘পিঙ্ক পেট্রোলের’ দু’টি ভ্যান সংশ্লিষ্ট দুই থানা এলাকায় ঘুরবে। নারী সুরক্ষা সুনিশ্চিত করতেই এই দু’টি ভ্যান থাকবে। 

    কোচবিহারে মহিলা পুলিস কর্মীদের নিয়ে উইনার্স টিম আগেই গঠন করা হয়েছে। এবার চালু হল পিঙ্ক পেট্রোল। এই টিম শহরের অলিগলি সহ বিভিন্ন জায়গায় ঘুরবে। অভিযোগ পেলেই তদন্ত শুরু করবে। এদিন জেলার পুলিস সুপার দ্যুতিমান ভট্টাচার্য এই ‘পিঙ্ক পেট্রোল’ ভ্যানের উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিস সুপার কৃষ্ণগোপাল মিনা, ডিএসপি (সদর) চন্দন দাস, কোচবিহার কোতোয়ালি থানার আইসি তপন পাল সহ পুলিস আধিকারিকরা। কোনও মহিলা সমস্যায় পড়লে ১১২ নম্বরে ডায়াল করে জানানো যাবে। সেই সঙ্গে ১০০ ডায়াল করেও অভিযোগ জানানো যেতে পারে। এই পেট্রোল টিম সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছে যাবে। ঘটনার তদন্ত শুরু করবে। 

    জেলার পুলিস সুপার দ্যুতিমান ভট্টাচার্য বলেন, মহিলা পুলিস পরিচালিত দু’টি ভ্যান কোচবিহার কোতোয়ালি থানা ও দিনহাটার জন্য চালু করা হল। নারী সুরক্ষা সংক্রান্ত কোনও অভিযোগ হলে এদের কাজ হবে সেগুলি দেখা। উইনার্স টিমের সঙ্গে সঙ্গে এরাও থাকবেন এবং মূলত শহর ঘুরে দেখবেন। সেই সঙ্গে তদন্তও চলবে। মহিলা থানা থেকেই এটা পরিচালিত হবে। ১১২ ডায়াল করে অভিযোগ জানানো যাবে। ১০০  ডায়াল করলেও হবে। জেলার অন্য থানাগুলিতে এটা চালুর বিষয়েও ভেবে দেখা হচ্ছে। 

    কোচবিহার জেলায় নারী সুরক্ষার জন্য পুলিস ও মহিলা থানা রয়েছে। সেই সঙ্গে রয়েছে পুলিসের উইনার্স টিম। তারা ঘুরে ঘুরে কাজ করে। 

    এবার নারী সুরক্ষা সুনিশ্চিত করতে পুলিস দু’টি বড় শহরে ভ্যান চালু করেছে। মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে এবার থেকে এই ভ্যানে করেই শহরের মহিলা পুলিস আধিকারিক ও কর্মীরা কাজ করবেন। শহরের বিভিন্ন জায়গায় এই ‘পিঙ্ক পেট্রোলের’ ভ্যান নিয়ম করে ঘুরবে। নারী সুরক্ষা সংক্রান্ত কোনও ঘটনার খবর পাওয়া গেলেই ওই ভ্যান ঘটনাস্থলে পৌঁছবে। এর ফলে জেলাজুড়ে মহিলাদের সুরক্ষা আরও বাড়বে বলেই মনে করছেন পুলিস আধিকারিকরা।
  • Link to this news (বর্তমান)