• মেঘলা আকাশ, হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণের সব জেলায়, কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
    আনন্দবাজার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • নিম্নচাপের প্রভাবে শুক্রবার থেকে বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এ বার হাওয়া অফিস জানিয়ে দিল, কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে আপাতত আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে সারা সপ্তাহ জুড়েই। তবে, দিনভর মেঘলা থাকতে পারে কলকাতার আকাশ। উড়িয়ে দেওয়া যাচ্ছে না হালকা বৃষ্টির সম্ভাবনাও।

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন ঝাড়খণ্ডের উপরে থাকা গভীর নিম্নচাপ এখন পশ্চিমে সরে গিয়ে ঝাড়খণ্ডের পশ্চিম সীমানার কাছে অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টায় সেটি শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে। এর পর ছত্তীসগঢ় এবং মধ্যপ্রদেশের উপর দিয়ে উত্তর-পশ্চিমে রওনা দেবে সেটি। এর জেরে আর তেমন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই পশ্চিমবঙ্গে। তবে পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়ায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। বৃষ্টিতে ভিজতে পারে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদও। অন্যান্য জেলায় আপাতত আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি।

    বিগত কয়েক দিন ধরেই নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল ছিল। পশ্চিমবঙ্গ, বাংলাদেশ এবং ওড়িশা উপকূল-সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইছিল ঝোড়ো হাওয়া। তবে আপাতত শান্ত থাকবে সমুদ্রও। সোমবার রাত থেকেই সমুদ্রের পরিস্থিতি বদলাতে শুরু করেছে।

    বৈঠকে বসছে আম আদমি পার্টির পরিষদীয় দল, কে হবেন কেজরীর উত্তরসূরি? বেলা ১২টায় জানাবে আপ
    হাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি চলতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। তবে উত্তরের কোনও জেলায় আবহাওয়ার সতর্কতা জারি হয়নি।

    কলকাতায় শুক্রবার থেকে বৃষ্টি হয়েছে। সোমবারও সকাল থেকে আকাশ মেঘলা ছিল। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছে দিনভর। এর ফলে তাপমাত্রা বেশ খানিকটা কমেছে। আলিপুর বলছে, মঙ্গলবারও মেঘলা থাকবে আকাশ। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৪ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪.৭ ডিগ্রি কম।
  • Link to this news (আনন্দবাজার)