• 'মহিলা ডাক্তারদের নাইট ডিউটি বন্ধ করা যাবে না, নিরাপত্তার ব্যবস্থা করুন,' স্পষ্ট নির্দেশ CJI-র
    আজ তক | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • 'রাত্তিরের সাথী'-তে মহিলাদের ১২ ঘণ্টার ডিউটি দেওয়া ও রাতে ডিউটি না দেওয়ার বিজ্ঞপ্তিকে তুলোধনা সুপ্রিম কোর্টের। মঙ্গলবার শীর্ষ আদালতে আর জি কর মামলার শুনানি ছিল। সরকারি হাসপাতালে মহিলা চিকিৎসকদের রাত্রীকালীন শিফট তুলে দেওয়া নিয়ে রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তিকে তুলোধনা করে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি বলেন, রাতের শিফট তুলে দেওয়া নয়, মহিলাদের নিরাপত্তা দেওয়া রাজ্য সরকারের দায়িত্ব।

    এই মামলায় প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় রাজ্য সরকারের সিনিয়র আইনজীবী কপিল সিব্বালকে বলেন, "এই সমস্যাটি মোকাবিলা করতে হবে। নিরাপত্তা নিশ্চিত করাই এর সমাধান। রাজ্য সরকারের উচিত এই বিজ্ঞপ্তি সংশোধন করা।"

    তিনি আরও বলেন, "নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আপনার। মহিলারা নাইট ডিউটি ​​করবেন কী করবেন না তা আটকাতে পারবেন না। পাইলট এবং সেনাবাহিনীর কর্মীরাও তো সারা রাত কাজ করে।" এছাড়াও, আর জি করে ধর্ষণ ও খুন মামলার তদন্তকারী সিবিআইয়ের স্ট্যাটাস রিপোর্টে বিরক্তিপ্রকাশ করেন প্রধান বিচারপতি। আদালত বলেছে, এই মামলায় সিবিআইকে নতুন স্ট্যাটাস রিপোর্ট পেশ করতে হবে।

    এদিন শুনানির সময়, জুনিয়র ডাক্তারদের আইনজীবী শীর্ষ আদালতকে বলেন, তাঁদের কাজে ফিরতে কোনও সমস্যা নেই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে।

    উইকিপিডিয়া থেকে নির্যাতিতার ছবি সরানোর নির্দেশ
    শুনানির সময় সুপ্রিম কোর্ট উইকিপিডিয়াকে তরুণী চিকিৎসকের নাম ও ছবি মুছে ফেলার নির্দেশ দেয়। আদালত আজও জানিয়েছে, ধর্ষণের শিকার কারও পরিচয় প্রকাশ করা উচিত নয়। এদিন সুপ্রিম কোর্ট মামলার শুনানি স্থগিত করে জানায় এক সপ্তাহ পর ফের পরবর্তী শুনানি হবে।
  • Link to this news (আজ তক)