• বৃষ্টির পূর্বাভাস ৬ জেলায়, স্পেশাল বুলেটিনে জানাল হাওয়া অফিস
    আজ তক | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় নিম্নচাপের প্রভাবে বৃষ্টি চলছে। কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকাগুলিতে আপাতত আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে সারা সপ্তাহ ধরেই মেঘলা আকাশ এবং হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতার আকাশ দিনভর মেঘে ঢেকে থাকতে পারে, সঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

    আবহাওয়া দফতরের মতে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের উপরে থাকা গভীর নিম্নচাপটি পশ্চিমে সরে গিয়ে ঝাড়খণ্ডের পশ্চিম সীমানার কাছে অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এটি শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে এবং ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশের দিকে এগিয়ে যাবে। এর ফলে, রাজ্যে আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়ায় ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। এছাড়াও ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, এবং মুর্শিদাবাদে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

    গত কয়েক দিন ধরে সমুদ্রের উত্তাল অবস্থা ছিল। পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, এবং ওড়িশার উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বইছিল, যার গতি ছিল ঘণ্টায় ৪০-৫০ কিমি। তবে সোমবার রাত থেকে সমুদ্র পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে।

    শুক্রবার থেকে কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছিল, যা সোমবারও অব্যাহত ছিল। আকাশ মেঘলা থাকায় তাপমাত্রা বেশ কিছুটা নেমেছে। মঙ্গলবারও মেঘলা আকাশ এবং হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৪.৭ ডিগ্রি কম।

    উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। তবে কোনও জেলায় আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করা হয়নি।
     

     
  • Link to this news (আজ তক)