• শিলিগুড়ি-সিকিমের রাস্তায় ধস, ১০ নং জাতীয় সড়কও বিচ্ছিন্ন, বিপাকে পর্যটকরা
    প্রতিদিন | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • ধনরাজ তামাং, দার্জিলিং: লাগাতার বৃষ্টিতে ফের দার্জিলিং পার্বত্য এলাকায় ধস। একাধিক জায়গায় রাস্তা ভেঙেছে। শ্বেতিঝোরার কাছে ১০ নং জাতীয় সড়কও বিচ্ছিন্ন। বর্ষার পাহাড়ে ঘুরতে গিয়ে বিপাকে পর্যটকরা। পূর্ত দপ্তরের তরফে তাঁদের উদ্দেশে সতর্কবার্তা দেওয়া হয়েছে, সম্ভব হলে ১০ নং জাতীয় সড়ক এড়িয়ে চলুন। তবে এই আশ্বাসও দেওয়া হয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় মেরামতির কাজ চলছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে তা শেষ হয়ে গেলে ছোট গাড়ি চলাচল শুরু হবে।

    পূর্বাভাস ছিলই। তা সত্যি করে গত সপ্তাহে উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় লাগাতার বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও ভারী বৃষ্টি। আর তার জেরে দার্জিলিং, কালিম্পংয়ের রাস্তাগুলিতে ধস নেমেছে। শ্বেতিঝোরার কাছে ধসে রাস্তার এতটাই ক্ষতি হয়েছে যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। সোমবার বিকেল থেকে এই পরিস্থিতি। ফলে শিলিগুড়ি থেকে সিকিম যেতে হচ্ছে ঘুরপথে। গরুবাথান, লাভা হয়ে কালিম্পং, রংপো রুট দিয়ে যাতায়াত করতে হচ্ছে আপাতত। যতক্ষণ না ১০ নং জাতীয় সড়কে যান চলাচল স্বাভাবিক হয়, ততক্ষণ ওই রুট ব্যবহারের পরামর্শ দিচ্ছে জেলা প্রশাসন।

    উল্লেখ্য, উত্তরবঙ্গ এবং প্রতিবেশী রাজ্য সিকিমে যাওয়ার জন্য ১০ নং জাতীয় সড়ক অত্যন্ত উল্লেখযোগ্য যোগাযোগ পথ। সেই রাস্তা ব্যবহার করতে না পারলে, যথেষ্ট অসুবিধার মধ্যে পড়তে হয় পর্যটকদের। তবে মহকুমা প্রশাসন, পূর্ত দপ্তর ভাঙা রাস্তা মেরামতির কাজে নেমেছে সোমবার থেকেই। মঙ্গলবারও কাজ চলেছে। তবে আরও বেশ খানিকক্ষণ সময় লাগবে বলে জানিয়েছেন পূর্ত দপ্তরের কর্মীরা। ততক্ষণ পর্যন্ত ছোট গাড়িও যাতায়াত করছে না। ফলে পর্যটকরা সমস্যায় পড়েছেন। 
  • Link to this news (প্রতিদিন)