• 'মান সম্মান নিয়ে টানাটানি পড়ে গেছে হুজুর, লাইভ স্ট্রিমিং বন্ধ করুন'
    হিন্দুস্তান টাইমস | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর মামলার শুনানির শুরুতেই সুপ্রিম কোর্টে লাইভ স্ট্রিমিংয়ে আপত্তি জানালেন আইনজীবী কপিল সিবাল। এদিন প্রধান বিচারপতির কাছে তিনি আবেদন করে বলেন, এই ধরণের মামলার লাইভ স্ট্রিমিং হওয়া অনুচিত বলে আগেই জানিয়েছিল আদালত। সঙ্গে একাধিক অভিযোগ করেন তিনি। তবে কোনও অভিযোগেই কর্ণপাত করেননি প্রধান বিচারপতি। লাইভ স্ট্রিমিং চালিয়ে যেতে বলেন তিনি।

    শুনানির শুরুতেই প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, এই মামলার শুনানি লাইভ স্ট্রিমিং হচ্ছে বলে আইনজীবীদের মধ্যে কথা বলার একটা তৎপরতা দেখা যাচ্ছে। যা আদালতকক্ষে বিশৃঙ্খলা তৈরি করছে। আপনারা নির্দিষ্ট প্রগতি মেনে সওয়াল করুন। প্রধান বিচারপতির কথা শেষ হতেই রাজ্যের আইনজীবী কপিল সিবাল বলেন, ‘আমার মনে হয় এই মামলার লাইভ স্ট্রিমিং বন্ধ করে দেওয়া উচিত। আদালত আগেই জানিয়েছিল এই ধরণের মামলার লাইভ স্ট্রিমিং হওয়া উচিত নয়। মামলার লাইভ স্ট্রিমিং হচ্ছে বলে ছোট ছোট বিষয় নিয়ে আমাদের সামালোচনার মুখে পড়তে হচ্ছে। আমার ৫০ বছরের বিশ্বস্ততা নিয়ে টানাটানি শুরু হয়েছে। আমি না কি আগের দিন কার দিয়ে তাকিয়ে হেসেছি। এই নিয়ে অনেক লেখালিখি হয়েছে। আমি কার দিকে তাকিয়ে হাসলাম হুজুর?’

    সঙ্গে কপিল সিবালের দাবি, ‘এই মামলায় অনেক মহিলা আইনজীবীকে ধর্ষণের হুমকি দেওয়া হচ্ছে।’ একথা শুনে প্রধান বিচারপতি সমস্ত আইনজীবীদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেন। তবে লাইভ স্ট্রিমিং বন্ধ হবে না বলে জানিয়ে দেন তিনি। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, এই বিষয়টির সঙ্গে বৃহত্তর জনস্বার্থ জড়িয়ে রয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)