• আরজি কর মামলায় মঙ্গলের ‘সুপ্রিম’ শুনানিতে উইকিপিডিয়াকে কোন নির্দেশ কোর্টের?
    হিন্দুস্তান টাইমস | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • আর জি কর কাণ্ড ঘিরে আজ মঙ্গলবার ছিল সুপ্রিম কোর্টে শুনানি। সেই মামলা ঘিরে কী কী উঠে আসছে, সেই খবরের দিকে নজর ছিল গোটা বাংলার। এদিকে, সুপ্রিম কোর্টের তরফে এই মামলা নিয়ে একাধিক বার্তা দেওয়া হয়েছে। এরই মাঝে দেশের শীর্ষ আদালতের অন্যতম বড় নির্দেশ গিয়েছে উইকিপিডিয়ার কাছে। শীর্ষ আদালতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ  উইকিপিডিয়াকে বলা হয়েছে, অবিলম্বে উইকিপিডিয়ার পেজ থেকে আরজি কর-র নির্যাতিতার নাম মুছে ফেলতে হবে।

    গুগলে সার্চ ইঞ্জিনে আরজি কর-এর ঘটনা নিয়ে খোঁজ করলে উইকিপিডিয়ার পাতায় উঠে আসছে আরজি কর কাণ্ডে নির্যাতিতার নাম। যা নিয়ে মঙ্গলবারের শুনানিতে উদ্বেগ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত উইকিপিডিয়াকে সাফ নির্দেশ দিয়েছে, যাতে এই ঘটনা নিয়ে উইকিপিডিয়ার যে পেজ রয়েছে, তা থেকে যেন নির্যাতিতার নাম মুছে ফেলা হয়। উল্লেখ্য, এর আগে, আরজি করের ঘটনা ঘিরে রাজ্য ছাড়িয়ে দেশের নানান প্রান্তি গর্জে ওঠেন মানুষ। সেই সময় সোশ্যাল মিডিয়ায় নানান জায়গায় নির্যাতিতার ছবি ও নাম প্রকাশিত হতে দেখা গিয়েছে। যা নিয়ে সেই সময় উদ্বেগ প্রকাশ করেছিল কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের নির্দেশের পরই সোশ্যাল মিডিয়ার পাতা থেকে ধীরে ধীরে মুছে দেওয়া হয়েছে নির্যাতিতার ছবি ও নাম। সেই সময় পুলিশও এই বিষয়ে কড়া পদক্ষেপ করেছিল।

    এরপর নির্যাতিতার নাম প্রকাশ ঘিরে সেই প্রসঙ্গ ফের উঠল মঙ্গলবারের সুপ্রিম শুনানিতে। মঙ্গলবার সুপ্রিম কোর্টের শুনানিতে এই ইস্যু ঘিরে অসন্তোষ প্রকাশ করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। সুপ্রিম কোর্ট সাফ নির্দেশ দিয়েছে যাতে উইকিপিডিয়া আরজি কর কাণ্ডের নির্যাতিতার নাম মুছে দেয় তাদের পেজ থেকে। এর আগেও আরজি কর কাণ্ডে নির্যাতিতার নাম ছবি প্রকাশ করা নিয়ে সমালোচনা করেছিল দেশের শীর্ষ আদালত। 

    এদিকে, আজ সিবিআইয়ের রিপোর্ট দেখে বিচলিত হয়েছে সুপ্রিম কোর্ট। এমনই দাবি বহু রিপোর্টের। প্রধানবিচারপতি চন্দ্রচূড় বলেছেন, ‘সিবিআই রিপোর্টে যা লিখেছে, তা খুবই উদ্বেগের।’মঙ্গলবারের শুনানিতে তদন্তের অগ্রগতি নিয়ে রিপোর্ট সুপ্রিম কোর্টে পেশ করে সিবিআই। তার সাপেক্ষেই কোর্ট ওই বার্তা দিয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)