• পুজোর আগে ১৪ হাজার ৪০০ টাকা বেশি পাবেন সরকারি কর্মীরা, বড় আপডেট
    আজ তক | ১৮ সেপ্টেম্বর ২০২৪
  • পুজোর আগে বাড়তে চলেছে ডিএ। সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। সব ঠিক থাকলে এক এক জন সরকারি কর্মীর অ্যাকাউন্টে ১৪ হাজার ৪০০ টাকা ঢুকবে।

    সেপ্টেম্বরে ডিএ (Dearness Allowance) ঘোষণা হবে। এমনটা আগেই জানা গিয়েছিল। সেই আশা পূরণ হতে চলেছে সরকারি কর্মীদের। পুজোর আগেই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ডিএ বাবদ ঢুকবে মোটা অঙ্কের টাকা। এই ডিএ-র জন্য লক্ষ লক্ষ সরকারি কর্মী অপেক্ষা করছেন। সরকার AICPI অনুযায়ী ডিএ বাড়াতে চলেছে। চলতি সেপ্টেম্বর মাসের ১৬ থেকে ২৫ তারিখের মধ্যে ঘোষণা হবে মহার্ঘ ভাতা ও ত্রাণ বাড়ার কথা। অর্থাৎ দুর্গাপুজো ও নবরাত্রির আগে ডিএ পাবেন সরকারি কর্মীরা। 

    এখন কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন। যা ১ জানুয়ারি ২০২৪ থেকে কার্যকর হয়েছে।  ডিএ বৃদ্ধির আগে গত কয়েক মাসে বাড়ি ভাড়া ভাতা (HRA) সহ বেশ কয়েকটি ভাতা বৃদ্ধি করা হয়েছে। সরকার সাধারণত বার্ষিকভাবে DA/DR বাড়ায় এবং মার্চ ও সেপ্টেম্বরে। একইভাবে ইনক্রিমেন্ট প্রকাশ করে। 

    এবার আশা করা হচ্ছে ৩ শতাংশ হারে ডিএ বাড়বে। যদি তা সত্যি হয় তাহলে এক একজন সরকারি কর্মী ভালো লাভবান হবেন। কোনও সরকারি কর্মীর বেতন যদি ৪০ হাজার টাকা হয়ে থাকে তবে তিনি ৩ শতাংশের হারে ভাতা পাবেন ১২০০ টাকা। বছরে তাই গিয়ে দাঁড়াবে ১৪ হাজার ৪০০ টাকা। যাদের বেতন বেশি তাঁরা আরও মোটা অঙ্কের টাকা পাবেন। 

    ডিএ বৃদ্ধি অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর উপর ভিত্তি করে হয়। 

    আরও সুখবর আছে, একাধিক প্রতিবেদনে প্রকাশ, কোভিডের সময় যে এরিয়ার বাকি ছিল সেই টাকাও কেন্দ্রীয় সরকারি অ্যাকাউন্টে ঢুকতে পারে। সেপ্টেম্বরে পৃথকভাবে ডিএ বাড়তে পারে। অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বেড়ে হবে ৫০ শতাংশের বেশি। কারণ তাঁরা এখনই ডিএ পান ৫০ শতাংশ হারে। একইসঙ্গে কর্মী ও পেনশনভোগীরা ১৮ মাসের ডিএ ও ডিআর-এর টাকা পেতে পারেন। সংসদের বর্ষা অধিবেশনে দুই সদস্য সম্প্রতি ডিএ বকেয়া নিয়ে সরকারের সিদ্ধান্ত সম্পর্কে জিজ্ঞাসা করেন। কোভিডের সময় আটকে থাকা ১৮ মাসের মহার্ঘ ভাতা মেটানো হবে কি না, তা নিয়ে প্রশ্ন তোলা হয়। উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, না। তবে তিনি জানান, সেপ্টেম্বরে ডিএ বৃদ্ধির ঘোষণা হতে পারে যা ২০২৪ সালের জুলাই থেকে কার্যকর হয়ে যাচ্ছে।
  • Link to this news (আজ তক)