• জন্মশতবর্ষে স্মারক স্বর্ণমু্দ্রা প্রকাশ, কিংবদন্তি সুচিত্রা মিত্রকে শ্রদ্ধা শ্যামসুন্দর জুয়েলার্সের
    প্রতিদিন | ১৮ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মশতবর্ষে কিংবদন্তি রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুচিত্রা মিত্রকে বিশেষ শ্রদ্ধা জানাল শ্যামসুন্দর কোং জুয়েলার্স। ১৬ সেপ্টেম্বর তাদের গড়িয়াহাট শাখায় রবীন্দ্রসঙ্গীত শিল্পীর স্বর্ণমুদ্রা প্রকাশের মাধ্যমে ২ দিনের স্মারক অনুষ্ঠান সূচনা হল। ২০ সেপ্টেম্বর শুক্রবার সায়েন্স সিটি অডিটোরিয়ামে আরও একটি অনুষ্ঠানের মাধ্যমে শিল্পীকে শ্রদ্ধা জানাবে শ্যামসুন্দর কোং জুয়েলার্স।

    অভিনব স্বর্ণমুদ্রাটির আনুষ্ঠানিক প্রকাশ করেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী স্বাগতলক্ষ্মী দাশগুপ্ত, নৃত্যশিল্পী অলোকানন্দা রায়, সুচিত্রা মিত্রের নামাঙ্কিত সংস্থা ‘পূরবী’-র প্রতিষ্ঠাতা মন্দিরা মুখোপাধ্যায় এবং শ্যামসুন্দর কোং জুয়েলার্সের পরিচালক অর্পিতা সাহা ও রূপক সাহা। অনুষ্ঠানে স্বাগতালক্ষ্মী বলেন, “আজ এখানে এসে ‘সুচিত্রা মিত্র স্মারক স্বর্ণমুদ্রা’ প্রকাশ করতে পেরে আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। আমরা তাঁর মতো শিল্পীকে শুনেই অনেক কিছু শিখেছি।” স্বাগতালক্ষ্মীর সুরেই সুচিত্র স্মরণ করেন অলোকানন্দা রায়।

    ‘সুচিত্রা মিত্র মেমোরিয়াল ট্রাস্ট’ প্রতিষ্ঠাতা শিল্পী মন্দিরা মুখোপাধ্যায় বলেন, “কিংবদন্তি রবীন্দ্রসংগীত শিল্পীর প্রতি এই উজ্জ্বল শ্রদ্ধা হল তাঁর উদ্দেশে নিবেদন করা আমার ‘গুরুদক্ষিণা’র একটি অংশ।” শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের ডিরেক্টর রূপক সাহা বলেন, “আমরা নিজেদেরকে সত্যিই ভাগ্যবান মনে করছি যে সুচিত্রা মিত্রের প্রতি এই উজ্জ্বল শিল্পীকে শ্রদ্ধা নিবেদন করতে পেরেছি, যিনি সত্যিকারের ‘এক ও অদ্বিতীয়’।” তিনি আরও বলেন, “তাঁর গানের মধ্যে যে স্বচ্ছতা ও উজ্জ্বলতা ছিল এই স্মারক স্বর্ণমুদ্রাটি তারই প্রতীক।” শ্যামসুন্দর কোং জুয়েলার্সের আরেক ডিরেক্টর অর্পিতা সাহা বলেন, “এটি আমাদের তৃতীয় স্মারক স্বর্ণমুদ্রা যা রবীন্দ্রনাথ ঠাকুরের উত্তরাধিকার উদযাপন করছে।… রবীন্দ্রনাথের প্রথম উপন্যাস ‘ভগ্নহৃদয়ের’ ১২৫ বছর পূর্তি উপলক্ষে সুচিত্রা মিত্রই সেই স্বর্ণমুদ্রা প্রকাশ করেছিলেন।” অর্পিতা যোগ করেন, “গত বছর কণিকা বন্দপাধ্যায়ের জন্মশতবর্ষে ‘কণিকা বন্দ্যোপাধ্যায় স্মারক মুদ্রা’ প্রকাশিত হয়। এই বিশিষ্ট ব্যক্তিত্বদের জীবন সোনার মতোই উজ্জ্বল, তাই সেই ভাবনা থেকেই প্রতীক হিসেবে এই স্বর্ণমুদ্রা প্রকাশের বিষয়টি আমরা নিয়ে আসি।”

    উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর স্মারক স্বর্ণমুদ্রা প্রকাশের পরে ২০ সেপ্টেম্বর সায়েন্স সিটি অডিটোরিয়ামে লাইভ পারফরম্যান্সের মাধ্যমে সুচিত্রা মিত্রকে শ্রদ্ধাঞ্জলি জানানো হবে। যেখানে ‘পূরবী’র ১০০ জন ছাত্রছাত্রী গানে গানে সুচিত্রা মিত্র এবং রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা নিবেদন করবেন। গান ও নাচের পাশাপাশি ‘তাসের দেশ’ ছোট গল্পটির মঞ্চায়ন হবে। সায়েন্স সিটি অডিটোরিয়ামের অনুষ্ঠানে সুচিত্রা মিত্রের স্মারক স্বর্ণমুদ্রাটি আরও একবার প্রকাশ্যে আনা হবে।
  • Link to this news (প্রতিদিন)