• হরিশ্চন্দ্রপুরে জাবরা উপ স্বাস্থ্যকেন্দ্র বেহাল, পরিষেবা কমিউনিটি হলে
    বর্তমান | ১৮ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: হঠাৎ করে ছবিটা দেখলে মনে হবে কোনও হানা বাড়ি! চারদিকে ঝোপঝাড়, আগাছা, দেওয়ালে ফাটল। এমনই অবস্থা হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের মহেন্দ্রপুর পঞ্চায়েতের জাবরা উপ স্বাস্থ্যকেন্দ্রের। দীর্ঘ ১৪ বছর ধরে বেহাল অবস্থায় পড়ে রয়েছে স্বাস্থ্যকেন্দ্রটি। তবে পরিষেবা বন্ধ নেই। তিন বছর ধরে কমিউনিটি হল থেকে পরিষেবা দেওয়া হচ্ছে। প্রশাসনকে একাধিকবার লিখিতভাবে বিষয়টি জানিয়েও কোনও সমাধান হয়নি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, উপ স্বাস্থ্যকেন্দ্রটি হরিশ্চন্দ্রপুরগামী ৩১নং জাতীয় সড়কের ধারে রয়েছে। দীর্ঘ বছর ধরে একটি ঘরে সেটি চলছিল। এরপর ২০১০ সালে জেলা পরিষদ থেকে ১২ লক্ষ টাকা ব্যয়ে পাশেই দু’তলা উপ স্বাস্থ্যকেন্দ্র তৈরি করা হয়। কিন্তু ভবনটি একদিনের জন্যও চালু হয়নি। 

    মালদহ জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ্ত ভাদুড়ি বলেন, পুরনো উপ স্বাস্থ্যকেন্দ্রগুলি ভেঙে নতুন করা হবে। জেলায় ২৮৭টি উপ স্বাস্থ্যকেন্দ্রের জমি নিয়ে সমস্যা রয়েছে। ৭৫টি উপ স্বাস্থ্যকেন্দ্রের জন্য জমি চিহ্নিত করা হয়েছে। জাবরা উপ স্বাস্থ্যকেন্দ্রের জন্য আরও জমির দরকার। জমি পাওয়া গেলেই স্বাস্থ্যভবনে জানানো হবে। সেখান থেকে অনুমতি পেলেই নতুন উপস্বাস্থ্য কেন্দ্রের ভবন তৈরির কাজ শুরু হবে। উপস্বাস্থ্য কেন্দ্রের কমিউনিটি হেলথ ওয়ার্কার শবনম খাতুন বলেন, আমি ১৪ বছর ধরে এই কেন্দ্র থেকে এলাকার মানুষকে পরিষেবা দিয়ে আসছি। মহেন্দ্রপুর ও ভিঙ্গল দুই পঞ্চায়েতের ১১টি গ্রামের মানুষ এই উপ স্বাস্থ্যকেন্দ্রে পরিষেবা নিতে আসে।

    হরিশ্চন্দ্রপুর গ্রামীণ হাসপাতালের বিএমওএইচ অমল কৃষ্ণ মণ্ডল বলেন, আমি উপস্বাস্থ্য কেন্দ্রটি পরিদর্শন করে জেলায় বিষয়টি জানিয়েছি। স্থানীয় বাসিন্দা তথা পঞ্চায়েত সমিতির সদস্য গৌর দাস বলেন, গ্রামের কমিউনিটি হলে চলছে উপ স্বাস্থ্যকেন্দ্রটি। তবে গ্রামবাসীদের কখনও কখনও বিয়ের অনুষ্ঠান বা অন্য কোনও অনুষ্ঠানের জন্য হলটি প্রয়োজন হয়। উপ স্বাস্থ্যকেন্দ্রের জন্য ব্যবহার করতে পারে না গ্রামের মানুষ। এনিয়ে আমরাও একটা সমস্যায় আছি। (বেহাল জাবরা উপ স্বাস্থ্যকেন্দ্র।-নিজস্ব চিত্র)
  • Link to this news (বর্তমান)