• শপিং ফেস্টিভ্যালে বাংলার ২৭ জিআই পণ্য, খাবারের স্টলেও ভরপুর বাঙালিয়ানা
    প্রতিদিন | ১৮ সেপ্টেম্বর ২০২৪
  • স্টাফ রিপোর্টার: লক্ষণভোগ, হিমসাগর, ফজলি আম থেকে শুরু করে রসগোল্লা, মিহিদানা, জয়নগরের মোয়া। আগামী ২০ সেপ্টেম্বর থেকে বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণে শুরু হওয়া শপিং ফেস্টিভ্যালে শুধু কেনাকাটাই নয়, পেটপুজোও করতে পারবেন আম-জনতা। দেশ-বিদেশের নামী-দামী ব্র‌্যান্ডের প্রোডাক্টের পাশাপাশি থাকছে বাংলার জিআই-স্বীকৃতিপ্রাপ্ত ২৭টি পণ্য।

    মঞ্জুশা, তন্তুজ, বাংলার শাড়ি, বিশ্ব বাংলা মার্কেটিং কর্পোরেশন, বঙ্গশ্রী, রেশম শিল্পীদের স্টল থাকবে এই ফেস্টিভ্যালে। এছাড়াও থাকছে আমাজন, ফ্লিপকার্ট এবং ইউনেস্কোর স্টল। এবছর যেহেতু বিজিবিএস হচ্ছে না, তাই পুজোর আগে এই শপিং ফেস্টিভ‌্যালকে ভালো করে করার জন‌্য তোড়জোড় চলছে। নবান্নসূত্রে খবর, শপিং ফেস্টিভ‌্যালে জামাকাপড়, ইলেকট্রনিক্স, আসবাবপত্র, গৃহসজ্জা, ভোগ্যপণ্য, হস্তশিল্প, ফ্যাশন, ইলেকট্রনিক্স, গাড়ি, গহনা, খেলাধুলা এবং ফিটনেসের জিনিসপত্র পাওয়া যাবে।

    থাকছে ফুড ফেস্টিভ‌্যাল, গানের ইভেন্টও। ২০-২৪ তারিখ পর্যন্ত পুজোর মুখে এই ফেস্টিভ‌্যাল হবে। বাংলাদেশ, নেপাল, ভুটান, মায়ানমার-সহ আরও একাধিক দেশ এই ফেস্টিভ‌্যালে অংশ নেবে। ২৪ তারিখের পর আবার শহরের বিভিন্ন মলে এই ফেস্টিভ‌্যাল চলবে ৫ অক্টোবর পর্যন্ত। জানা গিয়েছে, ক্রেতাদের জন‌্য প্রতিদিন একটি বিশেষ উপহার কুপন চালু করা হবে। অংশগ্রহণকারী স্টোরগুলিতে কেনাকাটা করা গ্রাহকরা গিফট কুপন পাবেন, উৎসবের সমাপ্তিতে লাকি ড্রয়ের মাধ্যমে তাদের প্রতিদিনের পুরস্কার এবং গ্র্যান্ড প্রাইজ জেতার সুযোগ থাকছে।

    মল, বাজার এবং দোকানগুলিকে থিমের সজ্জায় সাজানো থাকবে। উৎসবের দিনগুলোয় মিলনমেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান যেমন হেরিটেজ ওয়াক, ফ্যাশন শো, এবং মিউজিক্যাল পারফরম্যান্সও থাকবে, যা কলকাতার ঐতিহ‌্যকে তুলে ধরবে। নবান্নর এক আধিকারিকের কথায়, এই ফেস্টিভ‌্যালের প্রতি মানুষের আগ্রহ বাড়াতে জিনিসপত্রে বিশেষ ছাড়ের ব‌্যবস্থা থাকছে। যেমন রেশম শিল্পের জিনিসের উপর কেনাকাটায় থাকবে ২০ শতাংশ ছাড়। এমনই সবকিছুর উপরই এই ছাড় থাকছে। সেল্ফ হেল্প গ্রুপের মহিলাদের হাতে তৈরি জিনিসও পাওয়া যাবে এই ফেস্টিভ‌্যালে।
  • Link to this news (প্রতিদিন)