• দুর্গাপুজোয় ভিড় সামলাতে আগে থেকেই তৎপরতা, একগুচ্ছ ব্যবস্থা নিল পূর্ব রেল
    আজকাল | ২০ সেপ্টেম্বর ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: দুর্গাপুজোয় ভিড়ের কথা মাথায় রেখে আগাম সতর্কতা অবলম্বন করল পূর্ব রেলের শিয়ালদা ডিভিশন। মফস্বল থেকে যাঁরা কলকাতায় ঠাকুর দেখতে আসেন তাঁদের কাছে ট্রেনই ভরসা। পুজোর সময় ভিড় নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা এবং প্যান্ডেল পরিদর্শনের জন্য দর্শনার্থীদের যথাযথ পরিবহনের সুবিধার বিষয়ে সমস্ত শাখা অফিসারদের সঙ্গে আলোচনা করার জন্য শিয়ালদায় শুক্রবার ডিআরএম সম্মেলন কক্ষে একটি উচ্চ স্তরের সভার আয়োজন করা হয়।

    জরুরি এই বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। জানানো হয়েছে, পুজোর চারদিন শিয়ালদা শাখায় গ্যালোপিং ট্রেনগুলি সমস্ত স্টেশনে থামবে। প্রায় ৫০টি পুজো প্যান্ডেল রয়েছে যেগুলি রেললাইন থেকে ১০-২০ মিটারের মধ্যে। পুজোর সময় ভিড়ের মধ্যে দুর্ঘটনা এড়াতে পুলিশের সঙ্গে আরপিএফ মোতায়েন করা হবে বলে জানানো হয়েছে। অতিরিক্ত "May I Help you" বুথ শিয়ালদা, কলকাতা ও দমদমের মত ব্যস্ত স্টেশনগুলিতে খোলা হবে।

    দর্শনার্থীদের সুবিধার্থে এই বুথে বিভিন্ন হেল্পলাইন নম্বর দেওয়া হবে৷ পুলিশ স্টেশন, হাসপাতাল এবং ফায়ার ব্রিগেড সহ গুরুত্বপূর্ণ ফোন নম্বরগুলির একটি তালিকা এই ধরনের বুথে রাখা হবে যাতে প্রয়োজনের সময় জরুরি ভিত্তিতে সহায়তা প্রদান করা যায়। বারাসাত, খড়দা, বালিগঞ্জ, ব্যারাকপুর, বনগাঁ, সোনারপুর, বারুইপুর, রানাঘাট, বহরমপুর ইত্যাদি জায়গার ব্যস্ত লেভেল ক্রসিং গেটে বিশেষ আরপিএফ বাহিনী মোতায়ন করা হবে।

    এই ধরনের ২৪টি দুর্বল লেভেল ক্রসিং গেট চিহ্নিত করা হয়েছে যেখানে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়ন করে পর্যবেক্ষণ করা হবে। লেভেল ক্রসিং গেটে ম্যানিং করার জন্য স্থানীয় প্রশাসনের সাথে আলোচনা করে স্বেচ্ছাসেবকদেরও মোতায়েন করা হবে। শিয়ালদা স্টেশনে পুজোর দিন সন্ধ্যা ৬টা থেকে ভোর ৫টা পর্যন্ত ট্রলি চলাচল সীমিত থাকবে। ভিড় নিয়ন্ত্রণে অতিরিক্ত ৫ টি টিকিট বুকিং কাউন্টার (০৪টি শিয়ালদা মেইন এবং ০১টি শিয়ালদহ দক্ষিণে) সকাল এবং সন্ধ্যার শিফটের সময় খোলা হবে।

    বিশেষ কাউন্টার পরিচালনার জন্য অতিরিক্ত বুকিং ক্লার্কদের মোতায়েন করা হবে। সমস্ত স্টেশনে পর্যাপ্ত সংখ্যক অগ্নি নির্বাপক যন্ত্র রাখা হবে। শিয়ালদা, বিধাননগর, দমদম, নৈহাটি, বালিগঞ্জ, সোনারপুর, কলকাতা, কাঁচরাপাড়া, ব্যারাকপুর, মাঝেরহাট, কৃষ্ণনগর ইত্যাদি স্টেশনে ট্রেন ইন্ডিকেশন বোর্ড ও প্যাসেঞ্জার অ্যাড্রেস ব্যবস্থা বিশেষভাবে পর্যবেক্ষণ করা হবে।

    যাত্রীদের প্রচণ্ড ভিড় নিয়ন্ত্রণে মেল/এক্সপ্রেস ট্রেনে অতিরিক্ত সাধারণ কোচ বাড়ানো হবে। রাজ্য প্রশাসনের পরামর্শ অনুসারে বিসর্জনের সময় সার্কুলার রেলওয়েতে ট্রেন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।
  • Link to this news (আজকাল)