• আর জি কর কাণ্ড: পুতুল শেখাবে ‘গুড টাচ, ব্যাড টাচ’, স্কুলছাত্রীদের প্রশিক্ষণ বারাসতে
    প্রতিদিন | ২২ সেপ্টেম্বর ২০২৪
  • অর্ণব দাস, বারাসত: আর জি কর কাণ্ডের ন্যায়বিচার চাওয়ার পাশাপাশি নারীদের নিরাপত্তার দাবিতে সোচ্চার হয়ে পথে নেমেছে নাগরিক সমাজ। এনিয়ে এবার স্কুলগুলিতেও সচেতনতার পাঠ দেওয়া শুরু হল। নাবালিকাদের যৌন হেনস্থার রুখতে ‘গুড টাচ’, ‘ব্যাড টাচ’ সম্পর্কিত প্রশিক্ষণ শুরু হল। প্রাথমিক স্কুলের ছাত্রীদের পুতুল নাচের মাধ্যমে এই সংক্রান্ত ধারণা দিতে উদ্যোগী রাজ্য শিক্ষা দপ্তর।

    শনিবার বারাসতের সত্যভারতী জি এস এফ পি স্কুলে পুতুল নাচের মাধ্যমে ছাত্রীদের সামনে ‘গুড টাচ’, ‘ব্যাড টাচে’র বিষয়টি উপস্থাপিত করেন প্রশিক্ষিত পাঁচ শিক্ষক-শিক্ষিকা। ছাত্রীদের শেখানোর পাশাপাশি পুতুল তৈরি করার জন্য এদিন ওই স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যাতে তাঁরা নিজেরাই পুতুল বানিয়ে ক্লাস ঘরে ছাত্রছাত্রীদের শেখাতে পারেন।

    এই প্রসঙ্গে প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক প্রলয় চট্টোপাধ্যায় বলেন, ”রাজ্য শিক্ষা দপ্তর থেকেই আমাদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। এদিন আমরা পুতুল নাচের মাধ্যমে ছাত্রীদের গুড টাচ,ব্যাড টাচ সম্পর্কে ধারণা দিয়েছি।” আরেক শিক্ষক কৌশিক ঘোষ জানান, পুতুল নাচের মাধ্যমে কোনটা ‘গুড টাচ’ আর কোনটা ‘ব্যাড টাচ’, সেই ধারণা দেওয়া ছাত্রীদের মধ্যে অনেক বেশি কার্যকরী ও মনোগ্রাহী। তারা এখন থেকেই সচেতন হতে শিখবে এবং যে কোনও সময় এধরনের ঘটনা ঘটলে তারা অন্যায়টাও বুঝতে পারবে বলে মনে করছেন কৌশিকবাবু। মেয়েদের আত্মরক্ষায়  স্কুলের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অভিভাবকরা। 

    উল্লেখ্য, আর জি করে কর্তব্যরত অবস্থায় তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনার পর সর্বস্তরে এই প্রশ্ন উঠছে, নিজেদের কর্মস্থলই যদি সুরক্ষিত না হয়, তাহলে আর কোথায় নিরাপত্তা? রাস্তাঘাটে যে কোনও সময় এধরনের বিপদের মুখে পড়তে হওয়ায় আশঙ্কা রয়েছে মেয়েদের। কিশোরী বয়স থেকে যাতে এসব ব্যাপারে সতর্ক ও সচেতন হতে পারে, সেই কারণে তাদের স্পর্শ সম্পর্কিত পাঠদান জরুরি ও সময়োপযোগী।
  • Link to this news (প্রতিদিন)