• নারীদের উন্নয়নে অগ্রণী ভূমিকা, মমতাকে কৃতজ্ঞতা জানিয়ে পথে মহিলা তৃণমূল
    প্রতিদিন | ২২ সেপ্টেম্বর ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী যে রাজ্যে নারীদের ক্ষমতায়নে জোর দেবেন, তা স্বাভাবিক। তবে সেই সংকল্প নিয়ে যে পদ্ধতিতে নারীর সহায়তায় সমস্ত প্রকল্পের বাস্তবায়ন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়, সেটা সত্যিই অনন্য নিদর্শন। এর জন্য আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পেয়েছে তাঁর কাজ। খোদ ইউনেস্কোর পুরস্কারপ্রাপ্ত মেয়েদের নিখরচায় পড়াশোনার প্রকল্প ‘কন্যাশ্রী’। একেবারে প্রাথমিক থেকে উচ্চতর শিক্ষা ? বাংলায় মেয়েদের পড়াশোনায় সরকারি প্রতিষ্ঠানে কোনও খরচ লাগে না। আর তা সম্ভব হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ঐকান্তিক ইচ্ছায়। এমনই আরও বহু নারীকল্যাণমূলক প্রকল্প রয়েছে এ রাজ্যে, যা বাইরে বহুল সমাদৃত। আর তাই মুখ্যমন্ত্রী তথা দলনেত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে এবার পথে নামছে মহিলা তৃণমূল নেতৃত্ব। তাদের লিফলেটে রয়েছে সেসব প্রকল্প আর তার সুবিধা পাওয়ায় অসীম কৃতজ্ঞতার বার্তা।

    দলের মহিলা শাখার রাজ্য সভানেত্রী তথা রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এ বিষয়ে নিজেদের কর্মসূচির কথা জানিয়েছেন। ৩০ সেপ্টেম্বর অর্থাৎ আগামী সোমবার পথে নামছেন দলের মহিলা সদস্যরা। ওই দিন দুপুরে মূলত মানববন্ধন করবেন তাঁরা। চন্দ্রিমা জানিয়েছেন, মোট ৩৫ টি সাংগঠনিক এলাকায় পাঁচ কিলোমিটার করে মানববন্ধন গড়ে তোলা হবে। যার মূল মন্ত্র ? ‘আমার হাত তোমার হাতে/আমরা সবাই দিদির সাথে’। কলকাতায় বিড়লা তারামণ্ডল থেকে ভিক্টোরিয়া হাউস পর্যন্ত মানববন্ধনে থাকবেন দলের সামনের সারির নেত্রীরা।

    এনিয়ে চন্দ্রিমা ভট্টাচার্য জানান, ”রাজ্যের মেয়েদের জন্য দিদি এত কিছু করেছেন এবং করছেন, মহিলা ক্ষমতায়নে এত কাজ করেছেন। তাই দিদির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আমাদের এই কর্মসূচি।  তাঁর এসব প্রকল্প ইউনিসেফেও প্রশংসিত।  তাছাড়া  অভয়ার জন্যও আমরা সুবিচার চাই। সেটাও থাকবে এই মানববন্ধনে।” এই সংক্রান্ত একটি লিফলেটও প্রকাশিত হয়েছে দলের মহিলা শাখার তরফে।

    এই মুহূর্তে রাজ্যে শুধুমাত্র মেয়েদের জন্য সাত-সাতটি প্রকল্প রয়েছে। যার সুবিধা নিতে পারেন প্রত্যেক মহিলা। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার। এছাড়া সবুজশ্রী, রূপশ্রী, স্বয়ংসিদ্ধার মতো প্রকল্পও বহু নারীকে আত্মনির্ভরতার পথে কয়েক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছে। নারী ও মেয়েদের ক্ষমতায়নের ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর এসব উদ্যোগ নতুন মানদণ্ড স্থাপন করেছে। পশ্চিমবঙ্গের সমাজ কল্যাণমূলক উদ্যোগগুলি ইউনিসেফের তরফে আন্তর্জাতিক প্রশংসা লাভ করেছে। রাষ্ট্রসংঘের জনপরিষেবা বিভাগের পুরস্কার প্রাপ্ত কন্যাশ্রী প্রকল্প, যুবতী মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে রূপশ্রী প্রকল্পকে কুর্নিশ জানিয়েছেন আধিকারিকরা। আর তা রাজ্যবাসীর কাছে তুলে ধরার লক্ষ্যে পথে নামছে মহিলা তৃণমূল। যাঁর প্রচেষ্টা, পরিশ্রমে এত সাফল্য, আগামী ৩০ তারিখ হাতে হাত ধরে মানববন্ধনের মধ্যে দিয়ে সেই মমতা বন্দ্যোপাধ্যায়কেই কৃতজ্ঞতা জানানো হবে।
  • Link to this news (প্রতিদিন)