• মালদহে দুর্গাপুজোয় নজর কাড়বে রঙিন শোলা শিল্পের নিঁখুত কাজ
    আজকাল | ২১ সেপ্টেম্বর ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: নারীদের ভূষণ যেমন গয়না, তেমনি মা দুর্গার মূর্তিকে সুন্দর করে তুলতে প্রয়োজন পড়ে, নানা বস্তু দিয়ে তৈরি অলংকার। সামনেই দুর্গাপুজো। তাই মৃৎ শিল্পীদের যেমন ব্যস্ততা তুঙ্গে ঠিক একই রকম ভাবে চরম ব্যস্ততা লক্ষ্য করা গেল মালদহের কোতুয়ালির সাজ শিল্পীদের মধ্যে। কোতুয়ালীর তারা কালি মোড় এলাকার বাসিন্দা, প্রতাপ কুমার দাস। আগে তিনি এবং তাঁর স্ত্রী মিলে তৈরি করতেন প্রতিমার অলংকার। কিন্তু ছয় মাস হল তাঁর স্ত্রী মারা গেছেন। বর্তমানে তিনি একা হাতে সংসার সামলে যতটা সম্ভব প্রতিমার সাজ তৈরি করছেন। মালদহ শহরের একটি নামকরা ক্লাব সহ মোট তিনটি ক্লাবের প্রতিমার সাজ এবছর তৈরি করছেন তিনি। তবে সাজ তৈরি করে সে রকম লাভের মুখ দেখতে পাচ্ছেন না তিনি। সরকারি সাহায্যের আর্জি জানিয়েছেন প্রতাপ বাবু।

    ঠিক একই রকম ভাবে স্বামী-স্ত্রী মিলে থার্মোকলের কারুকার্য দিয়ে নানা রকম ডিজাইন বানিয়ে আসছেন ধর্মদাস এবং তাঁর স্ত্রী। শহরের বিভিন্ন পুজো মণ্ডপে তাঁদের তৈরি থার্মোকলের কারুকার্য জায়গা করে নেয়। উল্লেখ্য কয়েকদিন বাদে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। আর ইতি মধ্যেই তোরজোড় শুরু হয়ে গেছে বিভিন্ন শিল্পী মহলে।

    এবছর দুর্গাপুজোয় রঙিন শোলা শিল্পের কারুকার্যে ঝুঁকেছেন প্রস্তুতকারকেরা। বিভিন্ন পুজো কমিটির কর্মকর্তারা রংবেরঙের শোলা শিল্পের চাহিদা বাড়াচ্ছেন। দেবী প্রতিমার সাজ সজ্জায় সৌন্দর্য্য আনতে এই রঙিন শোলা শিল্পের কারুকার্যের ওপর ব্যাপক হারে চাহিদা বাড়ছে। বেশি করে বায়না মেলায় সাদামাটা শোলার কাজ থেকে অনেক বেশি রঙিন শোলা শিল্পের কাজে ব্যস্ত হয়ে পড়েছেন কারিগড়েরা। তাই ইংরেজবাজার ব্লকের কোতুয়ালি গ্রাম পঞ্চায়েত এলাকার বেশ কিছু শোলা শিল্পীরা প্রতিমা রূপসজ্জার দেওয়ার ক্ষেত্রেই রঙিন সাজসজ্জায় দেবী কাঠামো তৈরি করতে শুরু করেছেন।

    প্রতিবছর পুজোর মরশুমে ব্যস্ততা শুরু হয় শোলা শিল্পীদের। তবে এবারে রঙিন শোলা শিল্পের চাহিদা ব্যাপক হারে বেড়েছে বিভিন্ন পুজো উদ্যোক্তাদের মধ্যে। মালদহে ছড়িয়ে ছিটিয়ে থাকা শোলা শিল্পীরা চাইছেন রাজ্য সরকার উদ্যোগ নিয়ে এই শিল্পকে টিকিয়ে রাখার ক্ষেত্রে কর্মশালার ব্যবস্থা করুক। এই শিল্পের সঙ্গে যুক্ত কারিগড়দের জন্য বিভিন্ন ব্যাঙ্ক থেকে লোন নেওয়ার সুবিধা করে দেওয়া হোক। তাহলে আগামীতে এই শোলা শিল্প আরও বেশি করে টিকবে।
  • Link to this news (আজকাল)