• বঙ্গোপসাগরে চোখরাঙাচ্ছে নিম্নচাপ, পুজোর মুখে ফের ভাসবে দক্ষিণবঙ্গ?
    প্রতিদিন | ২২ সেপ্টেম্বর ২০২৪
  • নিরুফা খাতুন: পুজোর বাকি মাত্র হাতে গোনা কয়েকটা দিন। তার আগে বঙ্গোপসাগরে চোখরাঙাচ্ছে নিম্নচাপ। আর তার জেরে ভাসতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। বুধবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। তবে বৃষ্টি হলেও তাপমাত্রার কোনও হেরফের হবে না। আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

    আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার মূলত আকাশ পরিষ্কার থাকবে। স্বাভাবিক বা স্বাভাবিকের আশেপাশে থাকবে দিন ও রাতের তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। কলকাতা-সহ হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে বৃষ্টির সম্ভাবনা। সোমবার বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। ওইদিন হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা ভিজতে পারে।
    বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টিতে ভিজতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা।

    দার্জিলিং ও সিকিমে গরম এবং অস্বস্তি দুটোই বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় ভ্যাপসা গরম থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা। তবে বুধবার থেকে বদলাতে পারে আবহাওয়া। ভারী বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং, কালিম্পং-সহ পার্বত্য এলাকা। বৃষ্টি হলেও, তাপমাত্রা হেরফেরের সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৮ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়েছে ৩.২ মিলিমিটার। শুধু বাংলাই নয়, গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে সিকিমেও।
  • Link to this news (প্রতিদিন)