• পুজোর আগে ভিড় বাড়ছে তারাপীঠে, যাত্রীদের সুবিধায় বিশেষ ব্যবস্থা রেলের
    প্রতিদিন | ২৪ সেপ্টেম্বর ২০২৪
  • সুব্রত বিশ্বাস: পুজোর সময় তারাপীঠ-সহ অন্যান্য শক্তিপীঠগুলিতে ভিড় বাড়ে ভক্তদের। তাঁদের সুবিধায় বিশেষ ব্যবস্থা নিল পূর্ব রেল। বেশ কয়েকটি ট্রেনের কোচ বাড়ানো হয়েছে। জানা গিয়েছে, রামপুরহাট ও তার উপর দিয়ে যাতায়াতকারী পাঁচটি ট্রেনে বাড়ানো হল কোচের সংখ‌্যা। মঙ্গলবার থেকেই নতুন কোচযুক্ত ট্রেনগুলি চালানো হবে বলে জানা গিয়েছে। এতে ভিড় অনেকটা নিয়ন্ত্রণ হবে বলে মনে করছেন রেলের আধিকারিকরা।

    গত শনিবার থেকে দুটি ট্রেন শিয়ালদহ-রামপুরহাট ও হাওড়া-মালদহ এক্সপ্রেসে একটি করে জেনারেল ও থ্রি-এসি কামরা যুক্ত করা হয়েছে। আর মঙ্গলবার থেকে হাওড়া-রামপুরহাট এক্সপ্রেস, গণদেবতা এক্সপ্রেস ও কবিগুরু এক্সপ্রেসে যুক্ত হচ্ছে তিনটি করে বাড়তি কোচ। যার মধ্যে একটি চেয়ারকার, একটি স্লিপার ও একটি থ্রি-এসি কামরা। ফলে যাত্রীরা নিজেদের পছন্দমতো কামরায় যাত্রা করার সুযোগ পাবেন। এই তিনটি ট্রেন বোলপুর, তারাপীঠ যাওয়ার জন্য বেশি জনপ্রিয় ট্রেন। বাড়তি কোচগুলি স্থায়ীভাবেই থাকবে ট্রেনগুলিতে। যাতে পরবর্তীকালেও এই ট্রেনগুলিতে আরও বেশ কয়েকজন যাত্রীরা যাতায়াত করতে পারেন।

    হাওড়া ডিভিশনের অপারেশন ও কমার্শিয়াল বিভাগ সূত্রে জানা গিয়েছে, তারাপীঠের মতো শক্তিপীঠে সবসময়েই ভক্তদের অতিরিক্ত ভিড় হয়। এই এলাকায় আরও বেশ কয়েকটি সতীপীঠও রয়েছে। সেখানেও ভক্তদের ভিড় হয়। সপ্তাহের শেষ দিকে এতটাই চাপ বাড়ে যে যাত্রীরা ট্রেনে জায়গা পান না। অনেক সময়ই দাঁড়িয়ে প্রায় তিন, সাড়ে তিন ঘণ্টা যাত্রা করার মতো যন্ত্রণা সহ‌্য করতে হয়। তার জেরে দুর্ঘটনাও ঘটে থাকে।  সেসব পরিস্থিতি দেখেশুনে যাত্রী সুরক্ষার স্বার্থে বাড়তি কোচ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। 
  • Link to this news (প্রতিদিন)