• বিশ্ব বাংলা শারদ সম্মান ২০২৪, সেরা পুজোর স্বীকৃতি পেতে কীভাবে আবেদন করবেন?
    প্রতিদিন | ২৬ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শারদোৎসব বাংলা সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অঙ্গ। শিল্পীদের নিত্যনতুন সৃজনশীলতা ও আপামর জনসাধারণের অংশগ্রহণে শারদোৎসব বাংলার সংস্কৃতিকে দিন-দিন বৈচিত্র্যপূর্ণ, বর্ণময় ও নান্দনিক করে তুলেছে। শারদোৎসবকে আরও আকর্ষণীয় এবং বাঙালির শিল্পচেতনার গরিমাকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১৩ সাল থেকে পশ্চিমবঙ্গ সরকার দুর্গাপুজোর সেরা সম্মান ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পুরস্কার প্রবর্তন করেছে। অন্যান্য বছরের মতো এবছরও কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা, অন্যান্য জেলায় পুজোগুলির মধ্যে থেকে নির্বাচিত কিছু পুজোকে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২৪’ প্রদান কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

    কলকাতা ও সংলগ্ন এলাকা অর্থাৎ কলকাতা পুরসংস্থা, দক্ষিণ দমদম পুরসভা, বরানগর পুরসভা, বিধাননগর পুরসংস্থা এলাকায় যে সকল বিভাগে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২৪’ প্রদান করা হবে সেগুলি হল: সেরা প্রতিমা, সেরা মণ্ডপ, সেরা ভাবনা, সেরা আলোকসজ্জা, সেরা পরিবেশবান্ধব, সেরা সাবেকি, সেরা সমাজ সচেতনতা পুজো, সেরা অন্য ভাবনা, বিশেষ পুরস্কার, সেরা ঢাকেশ্রী, সেরা বিশ্ববাংলা ব্র্যান্ডিং এবং সেরার সেরা।

    কলকাতা ও তার পার্শ্ববর্তী পুজোগুলির জন্য সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিগণ ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২৪’-র বিচারকমণ্ডলীর দায়িত্ব পালন করবেন। বিচারকমণ্ডলী দ্বারা নির্বাচিত পুজো কমিটিগুলিকে ‘বিশ্ববাংলা শারদ সম্মান-২০২৪’ পুরস্কারে ভূষিত করা হবে। নির্বাচিত পুজো কমিটির ফলাফল মহাষষ্ঠীর দিন ঘোষণা করা হবে।

    কলকাতা ছাড়া বাকি ২২টি জেলার পুজো কমিটিকে যে-সকল বিষয়ে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২৪’ প্রদান করা হবে সেগুলি হল সেরা পুজো, সেরা প্রতিমা, সেরা মণ্ডপ ও সেরা সমাজ সচেতনতা। জেলার নির্বাচিত পুজো কমিটির নামও মহাষষ্ঠীর দিন ঘোষণা করা হবে।

    বিদেশের পুজোগুলি সাধারণত তিথির নির্ঘণ্ট মেনে হয় না, সপ্তাহান্তে হয়ে থাকে। তাদের কাছ থেকে আবেদনপত্র নেওয়া হবে অনলাইনে। একইভাবে রাজ্যের বাইরের পুজোগুলি অনলাইনে আবেদনের ভিত্তিতে সেরা পুজো বিভাগে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২৪’ পুরস্কারে ভূষিত করা হবে।

    কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার জন্য অনলাইনে এবং অফলাইনে আবেদনপত্র পাওয়া যাবে। দুমাধ্যমেই আবেদন পত্র জমা দেওয়া যাবে। সেপ্টেম্বরের ৩০ তারিখ পর্যন্ত আবেদনপত্র পাওয়া যাবে। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার জন্য অফলাইনে কলকাতা তথ্যকেন্দ্র থেকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। জেলার পুজোগুলির ক্ষেত্রে অফলাইনে সংশ্লিষ্ট জেলার জেলা ও মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিকের দপ্তর থেকে আবেদনপত্র পাওয়া যাবে। জমাও দেওয়া যাবে। কলকাতায় দুর্গাপুজো বিসর্জনের ‘বিশেষ শোভাযাত্রা’ (রেড রোড কার্নিভ্যাল) আগামী ১৫ অক্টোবর ২০২৪, মঙ্গলবার অনুষ্ঠিত হবে।

    বিস্তারিত তথ্যের জন্য পুজো কমিটিগুলোকে www.egiyebangla.gov.in, www.wb.gov.in, www.wbicad.in ও https://bbss.wb.gov.in ওয়েবসাইটে লগইন করতে বলা হচ্ছে। 
  • Link to this news (প্রতিদিন)