• পোস্টিংয়ের জন‌্য প্রভাব খাটানো যাবে না, স্পষ্ট বার্তা রাজ্য পুলিশের
    প্রতিদিন | ২৬ সেপ্টেম্বর ২০২৪
  • অর্ণব আইচ: পোস্টিংয়ের জন‌্য খাটানো যাবে না কোনও প্রভাব। বার্তা পাঠিয়ে স্পষ্ট জানিয়ে দিল রাজ‌্য পুলিশ। মঙ্গলবার রাজ‌্য পুলিশের এডিজি (প্রশাসন) প্রত্যেক জেলার পুলিশ সুপার, রাজ‌্য পুলিশের প্রত্যেক পুলিশ কমিশনার, প্রত্যেকটি বিভাগের কর্তাকে এই বার্তা পাঠান।

    রাজ‌্য পুলিশেরই দাবি, রদবদলের জন‌্য প্রভাব খাটাচ্ছেন বেশ কয়েকজন পুলিশ আধিকারিক। নিয়ম বহির্ভূতভাবেই তাঁরা কোনও বিশেষ কারণ ছাড়াই যাতায়াত করছেন ভবানী ভবনে। তাঁরা দেখা করছেন কয়েকজন পুলিশকর্তার সঙ্গেও। নিয়ম অনুযায়ী, কেউ যদি কোনও বিশেষ জায়গায় পোস্টিং নিতে চান, তবে তাঁকে নিজের উর্ধতন কর্তৃপক্ষর কাছে আবেদন জানাতে হয়। ক্রমে সেই আবেদন পাঠিয়ে দেওয়া হয় রাজ‌্য পুলিশ ডিরেক্টরেটের সংশ্লিষ্ট বিভাগ ও পুলিশকর্তার কাছে। অথচ অনেক পুলিশ আধিকারিক নিজেরাই প্রভাব খাটানোর চেষ্টা করেন।

    সম্প্রতি রাজ‌্য পুলিশের এডিজি (প্রশাসন) যে বার্তাটি পাঠিয়েছেন, তাতে স্পষ্ট বলা রয়েছে যে, এটা দেখা যাচ্ছে, পুলিশ আধিকারিকরা কখনও একা, আবার কখনও বা অনেকে একসঙ্গে ভবানী ভবনে পুলিশ ডিরেক্টরেটে যাচ্ছেন। যাতে তাঁরা নিজেদের পছন্দমতো জায়গা অথবা ভাল জায়গায় পোস্টিং পান, তার জন‌্য তাঁরা বেশ কয়েকজন পুলিশ আধিকারিক বা পুলিশকর্তার সঙ্গে দেখা করছেন। নিয়ম অনুযায়ী, পুলিশ আধিকারিক বা পুলিশকর্মীরা তাঁদের আবেদন নির্দিষ্ট চ‌্যানেলের মাধ‌্যমে করতে পারেন। প্রয়োজনে পুলিশ ডিরেক্টরেটে আগাম আবেদনও জানাতে পারেন। কিন্তু এই ক্ষেত্রে কিছু পুলিশ আধিকারিক ও পুলিশকর্মী নিজেদের পছন্দমতো জায়গায় পোস্টিংয়ের জন‌্য রীতিমতো প্রভাব খাটানোর চেষ্টা করছেন। ভবানী ভবনে এই কারণে যাতায়াত অনভিপ্রেত। এই বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

    একই সঙ্গে ভবানী ভবনের পুলিশকর্তারা নির্দেশ দিয়েছেন, যাতে কোনও পুলিশ আধিকারিক এই কারণে ভবানী ভবনে না যান। ভবানী ভবনের পুলিশকর্তা ও আধিকারিকদের বলা হয়েছে, কেউ পোস্টিংয়ের জন‌্য তাঁদের কাছে এলে তাঁরা যেন তা এড়িয়ে যান। বরং ওই পুলিশকর্মী ও আধিকারিকদের চিহ্নিত করে তাঁরা যেন কর্তৃপক্ষকে জানান। কেউ যদি এভাবে পোস্টিং নিয়ে প্রভাব খাটানোর চেষ্টা করে, তবে তাঁর বিরুদ্ধে প্রয়োজনীয় ব‌্যবস্থা নেওয়া হতে পারে বলে জানিয়েছে পুলিশ।
  • Link to this news (প্রতিদিন)