• নবান্নে মেগা স্বাস্থ্য বৈঠক, সরকারি হাসপাতালের রোগী কল্যাণ সমিতির পুর্নগঠন মমতার
    প্রতিদিন | ২৭ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথা রাখলেন মমতা। রাজ্যের মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলোর প্রিন্সিপাল ও সুপারদের সঙ্গে এদিন মেগা বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই ভেঙে দেওয়া হল রোগী কল্যাণ সমিতি। এবার থেকে সরকারি হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যানের দায়িত্বে থাকবেন অধ্যক্ষ বা সুপার। এছাড়াও কমিটিতে থাকবেন একজন জুনিয়র ডাক্তার, সিনিয়র ডাক্তার, নার্স ও একজন জনপ্রতিনিধি।

    আর জি কর কাণ্ডের রেশ ধরে একাধিক অভিযোগ উঠে এসেছিল। মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলোতে কত প্রতিকূলতার মাঝে কাজ করতে হয় সে বিষয়ে সরব হয়েছিলেন জুনিয়র চিকিৎসকরা। অভয়ার বিচারের পাশাপাশি চিকিৎসকদের নিরাপত্তার দাবি জানিয়েছিলেন তাঁরা। মুখ্যমন্ত্রী নিজে পদক্ষেপের প্রতিশ্রুতি দিয়েছিলেন। বৃহস্পতিবারের মেগা বৈঠকে তা নিয়েও আলোচনা হয়। বৈঠক শেষে বেরিয়ে মুখ্যমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানেই জানান, রোগী কল্যাণ সমিতি ভেঙে দেওয়া হয়েছে। নতুন রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান অধ্যক্ষ অথবা সুপার। কমিটিতে থাকবেন একজন জুনিয়র ডাক্তার, সিনিয়র ডাক্তার, নার্স ও একজন জনপ্রতিনিধি।

    মুখ্যমন্ত্রী জানিয়েছেন হাসপাতালগুলোর নিরাপত্তায় ১০০ কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও এদিন প্রিন্সিপাল ও সুপারদের নিরাপত্তার স্বার্থে একাধিক পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বায়েমেট্রিক চালুর নির্দেশ দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের কাছে রাখতে হবে হাসপাতালে কর্তব্যরত সিভিক ভলান্টিয়ার, বিল্ডিংয়ের কাজের দায়িত্বে থাকা শ্রমিকদের সকলের নথি। সব মিলিয়ে নিরাপত্তা আঁটসাঁট করতে মরিয়া রাজ্য।
  • Link to this news (প্রতিদিন)