• ‘মানুষ কাঁদিয়া হাসে, পুনরায় কাঁদে গো হাসিয়া’, বেহালার পুজোয় জীবনের ঘূর্ণিপাকের ছবি
    প্রতিদিন | ২৭ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “আছে দুঃখ, আছে মৃত্যু, বিরহদহন লাগে/ তবুও শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে।” দীর্ঘ কষ্টের জীবনের শেষের দিকে রবিঠাকুরের কলম তৈরি করে এই গান। জীবনে দুঃখ আছে, মৃত্যু আছে। কিন্তু পৃথিবী এক জায়গায় দাঁড়িয়ে নেই। তা অনন্তের দিকে ধাবিত। তার মাঝেই আমি, আমরা। সমাজ, আমাদের ইচ্ছা। জীবনের চক্রব্যূহ। প্রতিমুহূর্তে ঘাড় ধাক্কা। পিছলে পড়া। ফের পথ চলা। কিছু হতে চাওয়ার ইচ্ছা। তা পূরণ করতে না পারার ভয়। সাফল্য পেলে লোভ ও ফলের চিন্তা। এই দুই-একের দ্বন্দ্ব চলতে চলতে বেহাল হয় আমাদের ইচ্ছাশক্তি। সবকিছু হারিয়ে আমরা দেবীকে স্মরণী। এই সব মিলিয়ে জীবনকে আখড়ার লড়াই হিসাবে পুজোয় তুলে ধরছে বেহালা ১১ পল্লি।

    ৭১ তম বর্ষে এই ক্লাবের থিমের (Kolkata Durga Puja 2024 Theme) নাম ‘এক আর এক নয় এগারোই শক্তি’। ক্লাবের নামের সঙ্গে জড়িয়ে থাকা ১১ সংখ্যাটিকে মাথায় রেখে তা ভাবা হয়েছে। শিল্পীর কথা অনুযায়ী ‘মা’র কাছে প্রার্থনা তিনি তাঁর যুদ্ধের অস্ত্র নয় “সংখ্যার ধ্বনি” দিয়ে আমাদের মনে সাহস জোগাক। 

    জীবনের শতরঞ্জের খেলায় প্রতিটি মানুষকে ভয়, লোভের বিরুদ্ধে লড়াই করতে হয়। শিল্পীর কথায়, “দেবী ঠিক যেভাবে ভয়, লোভ এবং ফলের চিন্তার দমন করেছিলেন। সেই মতোই যেন আমাদের শিক্ষা দেন। তিনি দশদিকের জ্ঞান ও মনের স্থিরতা অর্থাৎ এগারো দিকের দিশা দেখিয়ে আমাদের সামনের জটিলতা যেন ছাড়াতে সাহায্য করেন। সেই ভাবনা থেকেই থিম।” কবির কথায়, ‘মানুষ কাঁদিয়া হাসে, পুনরায় কাঁদে গো হাসিয়া…তরণী ভাঙিয়া গেলে তবু ধীরে যায় সে ভাসিয়া।’ 
  • Link to this news (প্রতিদিন)