• ডাক্তারদের আন্দোলনে ‘বেলাগাম’ দিলীপ, ‘বেফাঁস’ দিন্দা, সতর্ক করল ক্ষুব্ধ বিজেপি হাই কমান্ড!
    প্রতিদিন | ২৭ সেপ্টেম্বর ২০২৪
  • রূপায়ণ গঙ্গোপাধ্যায়: আরজি কর ইস্যুতে জুনিয়র ডাক্তারদের আন্দোলন(Junior Doctors Protest) নিয়ে সমালোচনা করায় প্রাক্তন সাংসদ দিলীপ ঘোষ ও ময়নার বিধায়ক অশোক দিন্দাকে সতর্ক করল বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। যদিও সরাসরি তাঁদের নাম করা হয়নি। দলীয় সূত্রে এমনই খবর। জানা যাচ্ছে, বৃহস্পতিবার সল্টলেকে রাজ‌্য বিজেপির বৈঠকে দলের কেন্দ্রীয় পর্যবেক্ষক অমিত মালব‌্য নাকি বলেছেন, ”জুনিয়র ডাক্তারদের আন্দোলন নিয়ে এক্তিয়ার ভেঙে কেউ কোনও মন্তব‌্য করবেন না।”

    তিনি পরিষ্কার করে দিয়েছেন, দলের নীতির বাইরে গিয়ে কোনও মন্তব‌্য করা যাবে না। দলীয় মুখপাত্ররাই শুধু যা বলার বলবেন। কারও নাম না করে এভাবেই সতর্ক করেছেন মালব‌্য। তবে সেটা যে দিলীপ ঘোষ ও অশোক দিন্দার উদ্দেশেই তা স্পষ্ট।

    প্রসঙ্গত, জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে প্রথম থেকেই সমর্থন করছে বিজেপি। স্বাস্থ‌্য ভবনের সামনে চিকিৎসকদের অবস্থানে বিজেপির তরফে সহযোগিতার হাতও বাড়িয়ে দেওয়া হয়েছিল। কিন্তু দিলীপ ঘোষ ও অশোক দিন্দা প্রকাশ্যেই ডাক্তারদের আন্দোলনের সমালোচনা করায় তা ভালো চোখে দেখেনি দলের কেন্দ্রীয় নেতৃত্ব। জুনিয়র ডাক্তারদের উদ্দেশে মেদিনীপুরের প্রাক্তন সাংসদের মন্তব‌্য, ‘‘এত নাটক করে কী লাভ হল?’’

    অন‌্যদিকে, জুনিয়র ডাক্তারদের আন্দোলন নিয়ে বিতর্কিত মন্তব‌্য করে শুভেন্দু ঘনিষ্ঠ বিজেপি বিধায়ক অশোক দিন্দা সংবাদ মাধ‌্যমে বলেছিলেন, ‘‘ডাক্তাররা তো আন্দোলন শুরু করেছিলেন নিজেদের স্বার্থসিদ্ধির জন‌্য। অভয়ার বিচার চেয়ে তো তাঁরা পথে নামেননি। যেসব দাবি নিয়ে ডাক্তাররা আন্দোলন শুরু করেন সেগুলো তো নিজে থেকেই হয়ে যেত। বিনীত গোয়েলও সরে যেতেন। তার জন‌্য এভাবে আন্দোলন করা অর্থহীন।’’

    প্রসঙ্গত, আর জি করের তরুণী চিকিৎসকের মৃত্যুর পর পাঁচ দফা দাবি নিয়ে আন্দোলন শুরু করেন জুনিয়র ডাক্তাররা। সুবিচার, কর্মস্থলে নিরাপত্তা সুনিশ্চিত করা, ভয় দেখানোর রাজনীতি বন্ধ করা, তৎকালীন সিপি বিনীত গোয়েলের পদত্যাগ- এরকম একাধিক দাবি ছিল তাঁদের। কর্মবিরতি, স্বাস্থ্যভবনের সামনে অবস্থানের মতো উপায়ে প্রতিবাদ করেন জুনিয়র ডাক্তাররা। অবশেষে ৪২ দিন পরে তাঁরা কর্মবিরতি প্রত্যাহার করেছেন।
  • Link to this news (প্রতিদিন)