• ফের উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী, রবিবার যাচ্ছেন শিলিগুড়ি
    প্রতিদিন | ২৮ সেপ্টেম্বর ২০২৪
  • অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: ফের সংক্ষিপ্ত সফরে উত্তরবঙ্গ যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, রবিবার বিকেলে তিনি শিলিগুড়ি যাবেন।  সোমবার প্রশাসনিক বৈঠক করবেন বলে জানা গিয়েছে। এই মুহূর্তে লাগাতার বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকার পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক হয়ে পড়ছে। ধসের জেরে ১০ নং জাতীয় সড়ক এখনও পুরোপুরি চালু হয়নি। এছাড়া বাংলা-সিকিমের মধ্যেও যোগাযোগ খানিকটা বিচ্ছিন্ন। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর একদিনের উত্তরবঙ্গ সফরের লক্ষ্য, বন্যা পরিস্থিতি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া। 

    শুক্রবার রাতে জেলা প্রশাসন সূত্রে মুখ্যমন্ত্রীর সফরের কথা জানা গিয়েছে। সূত্রের খবর, রবিবার অর্থাৎ ২৯ তারিখ বিকেলে মুখ্যমন্ত্রী বিমানে বাগডোগরা হয়ে পৌঁছবেন শিলিগুড়ি। উত্তরকন্যা অর্থাৎ উত্তরবঙ্গের মূল প্রশাসনিক ভবনে রাত্রিবাস করবেন। তার পর সোমবার, ৩০ সেপ্টেম্বর সকালে উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠক রয়েছে মুখ্যমন্ত্রীর। বৈঠক সেরে বিকেলে আবার কলকাতায় ফিরে আসার কথা।

    একে টানা বৃষ্টি, তার উপর রাজ্যের বিভিন্ন জলাধার থেকে ডিভিসি-র জল ছাড়া। জোড়া ফলায় দক্ষিণবঙ্গের একাধিক জেলায় প্লাবন। জলমগ্ন বহু এলাকা। গত সপ্তাহে বানভাসি জেলায় ঘুরে পরিস্থিতি দেখেছেন মুখ্যমন্ত্রী। ডিভিসি-কে দুষেছেন দফায় দফায়। এনিয়ে কেন্দ্রের সঙ্গে একপ্রস্থ ‘জলযুদ্ধ’ হয়ে গিয়েছে রাজ্যের। এবার উত্তরবঙ্গের অবস্থাও প্রায় সঙ্গীন। লাগাতার বৃষ্টিতে গত ২৪ ঘণ্টায় পাহাড়ের একাধিক জায়গায় ধস নেমেছে। তিস্তাবাজার থেকে কালিম্পং যাওয়ার রাস্তা আপাতত বন্ধ। শুক্রবার কালিম্পং জেলা প্রশাসন থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং, কালিম্পং জেলার পাশাপাশি সিকিমের গ্যাংটক, মংগনে অতি ভারী বর্ষণ হতে পারে। ওই সব জায়গায় ইতিমধ্যে লাল সতর্কতা জারি করা হয়েছে। তিস্তা সংলগ্ন এলাকাতেও বাড়তি সতর্কতা নিয়েছে প্রশাসন। এই অবস্থায় মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের খবরে প্রশাসনিক মহলের একাংশের ধারণা, সেখানকার দুর্যোগ পরিস্থিতিই দেখতে যাচ্ছেন তিনি। প্রশাসনিক বৈঠক করে বিপদ মোকাবিলায় প্রয়োজনীয় পরামর্শ দেবেন জেলা প্রশাসনের আধিকারিকদের।
  • Link to this news (প্রতিদিন)